বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খুলনায় নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় পানি শোধনাগার

স্টাফ রিপোর্টার ॥ খুলনায় শুরু হয়েছে এ অঞ্চলের সবচেয়ে বড় পানি শোধনাগার কেন্দ্রের নির্মাণ কাজ। রূপসা উপজেলার সামন্তসেনায় এটি নির্মিত হচ্ছে। দেশে এত বড় রিজার্ভার নির্মাণ এটাই প্রথম। খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় খুলনা ওয়াসা নির্মাণ কাজ তদারকি করছে।

বাগেরহাটের মোল্লাহাটের মধুমতী নদী থেকে পানি এনে সরাসরি জলাধারে রাখা হবে। গ্রীষ্ম মৌসুমের আড়াই মাসের পানি জলাধারে মজুদ থাকবে। খুলনা নগরবাসীর পানির চাহিদা পূরণে রূপসা উপজেলার সামন্তসেনায় নির্মিত হচ্ছে দক্ষিণাঞ্চলের সবচে বড় এই পানি শোধনাগার । প্রায় ৫১ বিঘা জমির ওপর বিশাল এই জলাধার নির্মাণ কাজ চলছে। চীনের প্রকৌশলীদের দিকনির্দেশনায় কাজ করছে চীন ও খুলনার শ্রমিকরা। পানি শোধনাগার, পরিশোধিত পানির রিজার্ভার ও অফিস ভবনের পাইলিংয়ের কাজ চলছে এখন। নির্ধারিত সময়ের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার ব্যাপারে আশাবাদী ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না হারবার ইঞ্জিনিয়ার্সের কর্মকর্তারা। এডিবি, জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থায়নের এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৫৮ কোটি টাকা। পানি শোধনাগার থেকে প্রতিদিন ১১ কোটি লিটার পানি ৭টি জলাধার ও ১০টি ওভারহেড ট্যাংকের মাধ্যমে সরবরাহ করা হবে বলে জানান ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ। ২০১১ সালে গ্রহণ করা এ প্রকল্প ২০১৭ সালে শেষ হবে।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ