বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রেঞ্চ ওপেনে রাদওয়ানাস্কার জয়রথ চলছেই

ফ্রেঞ্চ ওপেনে রাদওয়ানাস্কার জয়রথ চলছেই
  • জয়ের ধারায় হ্যালেপ, কেভিতোভা ও স্টুসার

স্পোর্টস রিপোর্টার ॥ ফ্রেঞ্চ ওপেনে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন পেত্রা কেভিতোভা, সিমোনা হ্যালেপ, সভেতলনা কুজনেতসোভা, লুসি সাফারোভা এবং এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কার মতো তারকারা। দারুণ জয়েই টুর্নামেন্টের তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন তারা।

দুইবারের উইম্বল্ডন চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। গত মৌসুমে নিষ্প্রভ থাকার পর আবারও স্বরূপে ফিরেছেন তিনি। ইন্ডিয়ান ওয়েলস ও মিয়ামি ওপেনে ব্যাক টু ব্যাক শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন চেকপ্রজাতন্ত্রের এই টেনিস তারকা। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনেও। বুধবার দারুণ জয়েই তৃতীয় পর্বে জায়গা করে নিয়েছেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা এদিন ৬-৪ এবং ৬-১ সেটে হারান সু উই হিইহকে। টুর্নামেন্টের দশম বাছাই কেভিতোভা। প্রথম রাউন্ডের চেয়ে দ্বিতীয় ম্যাচে তুলনামূলকভাবে সহজেই জয় পেয়েছেন তিনি। এই টুর্নামেন্টে ২০১২ সালে সেমিফাইনালে উঠেছিলেন কেভিতোভা। এরপর আর রোঁলা গ্যাঁরোয় নিজেকে মেলে ধরতে পারেননি। যে কারণে এবার নিজেকে আরও সামনের দিকে এগিয়ে নেয়ার দারুণ সুযোগ পাচ্ছেন তিনি। সেক্ষেত্রে তৃতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ এখন আমেরিকার অখ্যাত খেলোয়াড় শেলবি রজার্স। রাশিয়ার এলিনা ভেসনিনাকে হারিয়ে তৃতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করেন তিনি।

ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় পর্বে জায়গা করে নিয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ। বুধবার তিনি ৭-৬ (৭/৫) এবং ৬-২ সেটে কাজাখস্তানের জেরিনা ডায়াসকে পরাজিত করে তৃতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করেন। এর আগে ২০১৪ সালে প্রথমবার ফ্রেঞ্চ ওপেনের শেষ ৩২ এ জায়গা করে নিয়েছিলেন তিনি। শুধু তাই নয় সেবার দুর্দান্ত খেলে ফাইনালের টিকেটও নিশ্চিত করেছিলেন এই রোমানিয়ান। কিন্তু ফাইনালে রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভার কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হয়েছিল তার। এবার দ্বিতীয়বারের মতো মেজর এই টুর্নামেন্টের তৃতীয় পর্বে হ্যালেপ। তবে জয়টা খুব সহজে আসেনি তার। প্রথম সেটে রীতিমতো ঘাম ঝরেছে রোমানিয়ান তারকার। ম্যাচ শেষে টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই সিমোনা হ্যালেপ বলেন, ‘প্রথম সেট তো খুবই কঠিন ছিল। আমিও খুব বিচলিত হয়ে পড়েছিলাম। মনে হচ্ছিল প্রতি পয়েন্টের জন্যই আমাকে লড়াই করতে হচ্ছে।’ শেষ ষোলোতে জায়গা করার জন্য আজ আবারও কোর্টে নামছেন হ্যালেপ। তৃতীয় পর্বে তার প্রতিপক্ষ এখন জাপানের নাওমি ওসাকা। জাপানের এই টেনিস খেলোয়াড় দ্বিতীয় রাউন্ডে ৬-৩ এবং ৬-৩ সেটে হারান ক্রোয়েশিয়ার মিরজানা লুসিস-বারোনিকে।

দিনের অন্য ম্যাচে পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কা হারিয়েছেন স্বাগতিক খেলোয়াড় ক্যারোলিন গার্সিয়াকে। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই রাদওয়ানস্কা এদিন ৬-২ এবং ৬-৪ সেটে পরাজিত করেন গার্সিয়াকে। গত সপ্তাহেই স্ট্র্যাসবার্গ ওপেনের শিরোপা জিতেছিলেন গার্সিয়া। ক্লে কোর্টের সেই শিরোপা জয়ের পর আত্মবিশ্বাস নিয়েই রোঁলা গ্যাঁরোয় খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু রাদওয়ানাস্কার বিপক্ষে আর পারেননি ফরাসী তারকা। এছাড়া রাশিয়ার ১৩তম বাছাই সভেতলনা কুজনেতসোভা গ্রেট ব্রিটেনের হ্যাথার ওয়াটসনকে বিদায় করে তৃতীয় রাউন্ডে জায়গা করে নেন। ২০০৯ সালের শিরোপাজয়ী কুজনেসতোভা এদিন ৬-১ এবং ৬-৩ সেটে সহজেই হারান ওয়াটসনকে। তৃতীয় পর্বে কুজনেতসোভার প্রতিপক্ষ এখন তারই স্বদেশী এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। ফেড কাপের সতীর্থ পাভলিউচেঙ্কোভা দ্বিতীয় পর্বে কাগলা বুয়ুকাসিকে হারিয়ে তৃতীয় পর্বে জায়গা করে নেন।

এছাড়াও দ্বিতীয় রাউন্ডের অন্য ম্যাচগুলোতে চতুর্থ বাছাই গারবিন মুগুরুজা ৬-২ ও ৬-০ সেটে হারান ফ্রান্সের মার্টিলি জর্জেসকে। অস্ট্রেলিয়ার সাবেক নাম্বার ওয়ান তারকা সামান্থা স্টোসার হারান চীনের য্যাং শুয়াইকে। চেকপ্রজাতন্ত্রের লুসি সাফারোভা এবং আমেরিকার সেøায়ানে স্টিফেন্সও দারুণ জয়ে ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ