রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে সিন্ডিকেটের মাধ্যমে গম ক্রয়ের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে কৃষকের নামে ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে খাদ্য গুদামে গম কেনার অভিযোগ উঠেছে। সোমবার পৌর এলাকার কৃষকের নামে ট্রাকে করে প্রায় দেড়শ মে. টন গম ক্রয় করেছে খাদ্য বিভাগ। এতে গমের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়েছেন সাধারণ কৃষক। তবে এ অভিযোগ সঠিক নয় বলে দাবি ক্রয় কমিটির।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের দফতর জানায়, এবার পীরগঞ্জ উপজেলায় ২৮ টাকা কেজি দরে কৃষকের কাছ থেকে সরাসরি ৬ হাজার ৫৪ মে. টন গম সংগ্রহ করার জন্য এপ্রিল মাসের মাঝামাঝি সময় নির্দেশনা আসে। এতে বলা হয়, ব্যাপক প্রচারের মাধ্যমে প্রকৃত কৃষকের কাছ থেকে সরাসরি গম ক্রয় করতে হবে। এ খবরে কৃষকের মনে কিছুটা হলেও আশার সঞ্চার হয়। কারণ বাজারে ওই সময় প্রতি কেজি গমের দাম ছিল ১৬/১৭ টাকা। গুদামে গম বিক্রি করার আশায় প্রহর গুণতে থাকে কৃষক।

কিন্তু তাদের সে আশায় গুড়ে বালি। কারণ হিসেবে জানা যায়, কৃষকের কাছ থেকে সরাসরি গম ক্রয় করা হলে খাদ্য বিভাগ তেমন লাভবান হতে পারবে না। এ জন্যই কৌশল সংগ্রহ কার্যক্রম শুরু করতে বিলম্ব করে কর্তৃপক্ষ। বোরো ধানের খরচ যোগাতে বাধ্য হয়েই কৃষক ১৬/১৭ টাকা দরে বাজারে গম বিক্রি করতে বাধ্য হয়। এরই মধ্যে ব্যবসায়ী সিন্ডিকেটের সঙ্গে আতাত করে গম ক্রয়ের নীল নকশা করে খাদ্য বিভাগ। এতে চুক্তি হয় বর্তমান বাজার মূল্যের চেয়ে সরকারি অতিরিক্ত মূল্যের টাকা অর্ধেক হারে ভাগ বাটোয়ারার। দফায় দফায় সভা করে কৌশল নির্ধারণ করা হয়।

ক্রয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার বলেন, নিয়ম অনুযায়ী গম সংগ্রহ করা হবে। প্রমাণ ছাড়া কোনো অনিয়মের অভিযোগ কার্যকর হবে না। আর অনিয়ম যদি হয় তাহলে সেটা দেখভাল করবেন খাদ্য বিভাগের লোকজন।

শীর্ষ সংবাদ:
ব্যবসায়ীদের সুদের চাপ কমাতে ২০০০ কোটি টাকা ভর্তুকি         করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৪৫         জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         সরকারকে যাত্রী ও পরিবহনখাতের স্বার্থ দেখতে হবে : সেতুমন্ত্রী         ৬০ শতাংশ বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন         দুই মাস পর চলছে ট্রেন         করোনা ভাইরাস ॥ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         সবাই ফেল ১০৪ প্রতিষ্ঠানের, ৩০২৩ স্কুলের সবাই পাস         দেশ সেরা রাজশাহী বোর্ডে এবারো এগিয়ে মেয়েরা         যশোর বোর্ডের শূন্য পাসের হারের তালিকায় সাতক্ষীরার দুই স্কুল         মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্ত ১ লাখ ৮২ হাজার ছাড়াল         বরিশালে পাসের হারে এবারেও মেয়েরা এগিয়ে         শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল         বরিশালে একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত         দুবাই থেকে ফিরলেন আটকে পড়া ২৬২ জন         দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৭৩         এসএসসি : যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী         বাংলাদেশে সংক্রমণের মাত্রা উর্ধ্বমুখী থাকলেও আজ খুলছে সব ধরণের কার্যক্রম         মৌলভীবাজারের বড়লেখায় ইউনিয়ন ভূমি কর্মকর্তার করোনা উপসর্গ নিয়ে মৃত্যু        
//--BID Records