রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রাজিলের প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে

ব্রাজিলের প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে

অনলাইন ডেস্ক ॥ ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে পড়েছে। অভিশংসন নিয়ে এপ্রিলে হওয়া সংসদের নিম্নকক্ষের গুরুত্বপূর্ণ ভোটকে নাকচ করেছেন ভারপ্রাপ্ত স্পিকার।

যদিও সিনেট প্রধান জানিয়েছেন সিনেটে অভিশংসন নিয়ে পরবর্তী ভোটের প্রক্রিয়া পরিকল্পনা অনুযায়ীই চলবে।

ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টকে অভিশংসন করা নিয়ে ১৭ এপ্রিলে অনুষ্ঠিত ভোটে হেরে যান দেশটির প্রেসিডেন্ট দিলমা রৌসেফ।

ফলে, আগামী বুধবার তার অভিশংসন প্রক্রিয়া নিয়ে ভোট হবার কথা সিনেটে।

কিন্তু এ পর্যায়ে এসে নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার ওয়ালদি মারানিয়ো আগের ভোটকে ত্রুটিপূর্ণ বলে নাকচ করে দেন।

তিনি বলেছেন, "এখন আগের চেয়ে আরো বেশি করে আমাদের গণতন্ত্রকে রক্ষা করতে হবে। এর বিরুদ্ধে আসা আঘাতের বিরুদ্ধে আমাদের লড়তে হবে, লড়তে হবে এই ভীষণ রকম অনিয়মিত প্রক্রিয়ার বিরুদ্ধে"।

মি: মারানিয়ো বলেন, "এপ্রিলের নিম্নকক্ষের ভোটে কিছু প্রক্রিয়াগত সমস্যা ছিল। কেননা এ ধরনের ভোট প্রক্রিয়ায় সংসদ সদস্যরা প্রকাশ্যে তাদের অবস্থান ঘোষণা করতে পারেন না। সেইসাথে দলের নেতারাও প্রকাশ্যে নির্দেশ দিতে পারেন না যে কিভাবে ভোট দিতে হবে। সুতরাং, ভারপ্রাপ্ত স্পিকার এনিয়ে পুনরায় ভোটের পক্ষে"। অপরদিকে, সিনেট প্রেসিডেন্ট রেনা কালহেরিওস যেকোনো মূল্যে সিনেটে অভিশংসন নিয়ে ভোট হবে বলে মত দিয়েছেন। তিনি অভিযোগ করে বলেছেন,মি: মারানিয়ো গণতন্ত্র নিয়ে খেলছেন। ৮১ আসনের সিনেটে যদি নিম্নকক্ষের প্রস্তাবটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় অনুমোদিত হয়, তবে প্রেসিডেন্টের বিচারের প্রক্রিয়া শুরু হবে। তখন থেকে ছয় মাস দিলমা রৌসেফ প্রেসিডেন্ট পদ থেকে সাময়িক বরখাস্ত থাকবেন। এ সময় দায়িত্ব পালন করবেন ভাইস প্রেসিডেন্ট। পরে সিনেটে অভিশংসন প্রস্তাব নিয়ে ভোট হবে।

সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে পাস হলে রৌসেফকে প্রেসিডেন্টের পদ থেকে স্থায়ীভাবে সরে দাঁড়াতে হবে।

দেশের ক্রমবর্ধমান ঘাটতি লুকিয়ে রাখতে সরকারি হিসাব উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারসহ নানা অভিযোগ ছিল দিলমা রৌসেফের বিরুদ্ধে, আর তাই পুনরায় নির্বাচিত হবার দেড় বছরের মধ্যেই সংকটে পড়তে হয় তাঁকে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records