বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রাজিলের প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে

ব্রাজিলের প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে

অনলাইন ডেস্ক ॥ ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসন প্রক্রিয়া‌ সংশয়ের মুখে পড়েছে। অভিশংসন নিয়ে এপ্রিলে হওয়া সংসদের নিম্নকক্ষের গুরুত্বপূর্ণ ভোটকে নাকচ করেছেন ভারপ্রাপ্ত স্পিকার।

যদিও সিনেট প্রধান জানিয়েছেন সিনেটে অভিশংসন নিয়ে পরবর্তী ভোটের প্রক্রিয়া পরিকল্পনা অনুযায়ীই চলবে।

ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টকে অভিশংসন করা নিয়ে ১৭ এপ্রিলে অনুষ্ঠিত ভোটে হেরে যান দেশটির প্রেসিডেন্ট দিলমা রৌসেফ।

ফলে, আগামী বুধবার তার অভিশংসন প্রক্রিয়া নিয়ে ভোট হবার কথা সিনেটে।

কিন্তু এ পর্যায়ে এসে নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার ওয়ালদি মারানিয়ো আগের ভোটকে ত্রুটিপূর্ণ বলে নাকচ করে দেন।

তিনি বলেছেন, "এখন আগের চেয়ে আরো বেশি করে আমাদের গণতন্ত্রকে রক্ষা করতে হবে। এর বিরুদ্ধে আসা আঘাতের বিরুদ্ধে আমাদের লড়তে হবে, লড়তে হবে এই ভীষণ রকম অনিয়মিত প্রক্রিয়ার বিরুদ্ধে"।

মি: মারানিয়ো বলেন, "এপ্রিলের নিম্নকক্ষের ভোটে কিছু প্রক্রিয়াগত সমস্যা ছিল। কেননা এ ধরনের ভোট প্রক্রিয়ায় সংসদ সদস্যরা প্রকাশ্যে তাদের অবস্থান ঘোষণা করতে পারেন না। সেইসাথে দলের নেতারাও প্রকাশ্যে নির্দেশ দিতে পারেন না যে কিভাবে ভোট দিতে হবে। সুতরাং, ভারপ্রাপ্ত স্পিকার এনিয়ে পুনরায় ভোটের পক্ষে"। অপরদিকে, সিনেট প্রেসিডেন্ট রেনা কালহেরিওস যেকোনো মূল্যে সিনেটে অভিশংসন নিয়ে ভোট হবে বলে মত দিয়েছেন। তিনি অভিযোগ করে বলেছেন,মি: মারানিয়ো গণতন্ত্র নিয়ে খেলছেন। ৮১ আসনের সিনেটে যদি নিম্নকক্ষের প্রস্তাবটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় অনুমোদিত হয়, তবে প্রেসিডেন্টের বিচারের প্রক্রিয়া শুরু হবে। তখন থেকে ছয় মাস দিলমা রৌসেফ প্রেসিডেন্ট পদ থেকে সাময়িক বরখাস্ত থাকবেন। এ সময় দায়িত্ব পালন করবেন ভাইস প্রেসিডেন্ট। পরে সিনেটে অভিশংসন প্রস্তাব নিয়ে ভোট হবে।

সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে পাস হলে রৌসেফকে প্রেসিডেন্টের পদ থেকে স্থায়ীভাবে সরে দাঁড়াতে হবে।

দেশের ক্রমবর্ধমান ঘাটতি লুকিয়ে রাখতে সরকারি হিসাব উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারসহ নানা অভিযোগ ছিল দিলমা রৌসেফের বিরুদ্ধে, আর তাই পুনরায় নির্বাচিত হবার দেড় বছরের মধ্যেই সংকটে পড়তে হয় তাঁকে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records