শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাহুহীন রোবট দিব্যি চলে

  • ম্যাট ম্যাকসারল্যান্ড

সম্প্রতি গুগল মানুষের মতো একটি রোবট বানিয়ে রোবোটিক জগতে আলোড়ন তুলেছে। এই রোবেটের বৈশিষ্ট্য হলো এটি অসমতল ভূমির ওপর দিয়ে হাঁটতে পারে, পড়ে গেলে উটে দাঁড়াতে পারে এবং বাক্স তুলতে পারে। একটা রোবটের মধ্যে এত সব ক্ষমতা আগে দেখা যায়নি।

আরেকটি রোবট বেরিয়েছে গুগলের পরীক্ষামূলক ল্যাব এক্স থেকে। এটি দু’পায়ে বহিরাঙ্গনে ঘুরে বেড়াতে পারে। জাপানের এক সম্মেলন থেকে প্রকাশ পাওয়া এক নতুন ভিডিওতে এই তথ্য জানা গেছে। বিশেষজ্ঞরা বলেছেন যে, দুই পায়ে হাঁটা ও ভারসাম্য রক্ষার এ হলো এক চমকপ্রদ প্রদর্শনী। তবে পাওয়ালা এই রোবট বাস্তব জগতে কী কাজে ব্যবহার করা যাবে সেটা এখনও পর্যন্ত পরিষ্কার নয়। ওপেন সোর্স রোবোটিক্স ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ব্রায়ান গার্কি বলেন, অতি চিত্তাকর্ষক এক প্রদর্শনী ভিডিওর বাইরে বাস্তব পরিবেশে এমন রোবট দেখতে পাওয়ার জন্য এখনও কিছু সময় লাগবে। প্রশ্ন হচ্ছে, এ ধরনের প্ল্যাটফর্ম দিয়ে কী কী কাজ করা যেতে পারে। গার্কি বলেন, এমন রোবট যে আসবে সে ব্যাপারে আমি নিশ্চিত। কিন্তু কাজের ব্যাপারটা এখনও ঠিক করা হয়নি।

গার্কির মতে, রোবটের একটা চাকা লাগানো ডিজাইন বেছে নেয়া হলে সমস্যাটা কম হবে। চাকাওয়ালা রোবট পাথুরে ভূমি বা সিঁড়ি দিয় চলতে পারে না ঠিকই। কিন্তু উন্নত বিশ্বের অধিকাংশ জায়গায় এগুলো বিচরণ করতে পারে।

তিন মিনিটের ভিডিওতে যে রোবট দেখানো হয়েছে সেটি দু’পেয়ে। তবে মানুষের সঙ্গে খুব একটা মিল নেই। শুধু হাঁটার ভঙ্গিতেই কিছুটা যা মিল। এর কোন হাত নেই যার জন্য এর ক্ষমতা বা সামর্থ্য সীমিত হয়ে পড়ে। তিন মিনিটের ভিডিওর বেশিরভাগ দৃশ্য হলো রোবটটি বাইরে হেঁটে বেড়াচ্ছে, সিঁড়ি দিয়ে উঠছে। ক্ষণিকের একটি দৃশ্য দেখে মনে হয় রোবটটি তার পায়ে লাগানো কিছু একটা জিনিস দিয়ে সিঁড়ি পরিষ্কার করছে।

গুগলস ল্যাসের জাপানী সাবসিডিয়ারি কোম্পানি শ্যাফ্ট এই রোবট বানিয়েছে। গার্কি বলেন, ‘সিঁড়ি পরিষ্কার করার এটাই সবচেয়ে ব্যয়সাশ্রয়ী ও ব্যবহারিক উপায় এ কথা বলার শুধু নয়, চিন্তা করারও কোন উপায় নেই। তথাপি রোবোটিক্সের পেছনে গুগল যে বিপুল অর্থ বিনিয়োগ করেছে এবং মেধার সমাবেশ ঘটিয়েছে তাতে আমি চাইব তারা এ কাজ চালিয়ে যাক এবং বিস্ময়কর কিছু করে দেখাক। কারণ তাদের তেমন কিছু করার সামর্থ্যও আছে।’ অন্যদিকে কার্নেগী মেলনস রোবোটিক্স ইনস্টিটিউটের অধ্যাপক ক্রিস এটকিসন বিস্ময় প্রকাশ করে বলেন, এটা কেমন কথা যে রোবটের কোন হাত নেই। তাছাড়া পায়ে হাঁটু থাকবে না এমন রোবট তৈরির সিদ্ধান্তই বা কেন নেয়া হলো? তিনি বলেন, বাহুহীন রোবট কেন তৈরি করা হলো এমন প্রশ্নের একটা জবাব হতে পারে এই যে, যেখানে ম্যাপিং কার যেতে পারে না সেখানে এই রোবট গিয়ে হেঁটে চলে বেরিয়ে ম্যাপিংয়ের কাজ করতে পারবে।

গত মার্চ মাসে ব্লুমবার্গের এক রিপোর্টে বলা হয় যে, গুগল এটলাস প্রস্তুতকারক কোম্পানি বোস্টন ডায়নামিক্সের কাছে হিউম্যানয়েড রোবট বিক্রির পরিকল্পনা নিয়েছে। গত ফেব্রুয়ারিতে এমন রোবটের ভিডিও ব্যাপক সাড়া জাগায় এবং প্রচুর দর্শক উপভোগ করে। তবে শ্যাফ্টের রোবট নিয়ে গুগল তেমন একটা নৈরাশ্যবোধ করে না, এক্স কোম্পানির প্রাক্তন মুখপাত্র জ্যাকি মিলার বলেন, কোম্পানি বাস্তব জগতের সমস্যাবলী চিহ্নিত করার চেষ্টা করবে যেখানে অতি উন্নত ধরনের রোবট ব্যবহারিক সাহায্য যোগাতে পারে।

অনুবাদ ॥ এনামুল হক ষ সূত্র ॥ ওয়াশিংটন পোস্ট

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়