রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেস্ট রেটিং বেড়েছে বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে র‌্যাঙ্কিং নিয়ে কয়েকদিন আগে কি জল ঘোলাই না হলো। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিলেন, বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের ৫ নম্বরে উঠে এসেছে। ব্যস, শুরু হয়ে গেল আনন্দ, ফুর্তি! কিন্তু সেই হিসেব রাত গড়াতেই আগের অবস্থানে চলে গেল। বাংলাদেশ ৭ নম্বরেই আছে। টেস্টেও বাংলাদেশের অবস্থান একই আছে, ৯ নম্বরে। তবে ১০ রেটিং বেড়েছে। ৪৭ রেটিং থেকে বেড়ে ৫৭ রেটিং হয়েছে। মঙ্গলবার যে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং ঘোষণা করেছে, তাতে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ কাছাকাছিই আছে। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এখন রেটিং পার্থক্য মাত্র ৮।

বাংলাদেশ আছে যথারীতি নবম স্থানেই। আর ওয়েস্ট ইন্ডিজ আছে অষ্টম স্থানে। তবে বাংলাদেশের রেটিং যেখানে ৫৭, ওয়েস্ট ইন্ডিজের ৬৫। কিভাবে হলো এটি? ২০১২-১৩ মৌসুমের খেলাগুলোর হিসেব এখানে যোগ হবে না। ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ মৌসুমের খেলাগুলোর হিসেব ধরা হবে। আর সেই হিসেবেই পিছিয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই হিসেব যদি যোগ করা হতো, তাহলে বাংলাদেশের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পার্থক্য থাকত ২৯। কিন্তু এখন মাত্র ৮ রেটিং পার্থক্য থাকছে।

২০১২-১৩ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাতে করে রেটিং অনেক বেড়ে যাওয়ার কথা। কিন্তু এই মৌসুমের হিসেবই যে ধরা হয়নি। তাতেই ওয়েস্ট ইন্ডিজের রেটিং পতন হয়েছে। শুধু ওয়েস্ট ইন্ডিজেরই নয়, সব দলেরই একই হিসেব হয়েছে। বাংলাদেশের রেটিং বেড়ে গেছে। তাতে করে অবশ্য অস্ট্রেলিয়ার কোন সমস্যা হয়নি। এক নম্বরেই আছে অস্ট্রেলিয়া। ১১৮ রেটিং নিয়ে অস্ট্রেলিয়া যেখানে এক নম্বরে, সেখানে ভারত আছে ১১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে। পাকিস্তানের উন্নতি হয়েছে এক ধাপ। ১১১ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডেরও এক ধাপ করে উন্নতি হয়েছে। ১০৫ রেটিং নিয়ে ইংল্যান্ড চতুর্থ ও ৯৮ রেটিং নিয়ে নিউজিল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে। দক্ষিণ আফ্রিকার তিন ধাপ অবণতি হয়েছে। ৯২ রেটিং নিয়ে ছয় নম্বরে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কা ৮৮ রেটিং নিয়ে সাত, ওয়েস্ট ইন্ডিজ ৬৫ রেটিং নিয়ে আট ও বাংলাদেশ ৫৭ রেটিং নিয়ে আছে নয় নম্বরে। জিম্বাবুইয়ে আসলে র‌্যাঙ্কিংয়ের হিসেবেই পড়ছে না। এরপরও ১২ রেটিং নিয়ে ১০ নম্বরে আছে জিম্বাবুইয়ে।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম         পাম্পে তেল না পেয়ে মালিকের বাড়িতে আগুন         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল