শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্নাব্যুতে রিয়াল-ম্যানসিটি মহারণ

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাদে সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচে রিয়াল মাদ্রিদকে গোলশূন্যভাবে রুখে দেয় ম্যানচেস্টার সিটি। আজ রাতে শেষ চারের ফিরতি লেগের ম্যাচে সান্টিয়াগো বার্নাব্যুতে ফের মুখোমুখি হচ্ছে দল দু’টি। এই ম্যাচেই ফয়সালা হবে কোন দল ২৮ মে সানসিরোর ফাইনালের টিকেট পাবে। চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে সফল দল রিয়াল। সব মিলিয়ে স্প্যানিশ পরাশক্তিরা ফাইনালে খেলেছে ১৩ বার। এর মধ্যে ১০ বারই শিরোপা জিতেছে। সাফল্যের দিক থেকে তাদের নিকটতম স্থানে আছে এসি মিলান। ১১ বার ফাইনাল খেলে সাত বার চ্যাম্পিয়ন হয়েছে। এদিকে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলছে ম্যানচেস্টার সিটি। সাম্প্রতিক পারফর্মেন্সের বিচারেও রিয়ালের চেয়ে পিছিয়ে আছে সিটিজেনরা। গত পাঁচ ম্যাচের কোনটিতে হারের মুখ দেখেনি জিনেদিন জিদানের শিষ্যরা। চারটি জয়ের বিপরীতে ড্র একটি। অন্যদিকে ম্যানসিটি শেষ পাঁচ ম্যাচে দুটি ড্র ও একটি হারের বিপরীতে দুটি জয় পেয়েছে। তার মধ্যে রিয়ালের সঙ্গে গত সপ্তাহে ড্র করার পর প্রিমিয়ার লীগে সাউদাম্পটনের কাছে হেরেছে ক্লাবটি। আর চ্যাম্পিয়ন্স লীগে ইংলিশ ক্লাবটির বিরুদ্ধে আটবার মাঠে নেমেছে রিয়াল। এখন পর্যন্ত অপরাজিত আছে তারা।

কোয়ার্টার ফাইনালে প্যারিস সেইন্ট জার্মেইনকে বিদায় করে দিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে ম্যানসিটি। তাদের প্রতিপক্ষ রিয়াল অন্য যে কোন দলের চেয়ে বেশি ২৭ বার শেষ চারে খেলেছে। তাই এই ম্যাচে জিততে হলে বড় ধরনের অঘটন ঘটাতে হবে ম্যানসিটিকে। রিয়ালের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও চোট থেকে ফিরে এই ম্যাচে মাঠে নামতে পারেন। মাদ্রিদের জন্যও এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাই শেষ ভরসা। কারণ লা লিগায় হাড্ডাহাড্ডি লড়াই হলেও তৃতীয় স্থানে আছে তারা। লস ব্লাঙ্কোসদের লা লিগা জিততে হলে বাকি ম্যাচগুলোর ন্যূনতম একটি করে বার্সা ও এ্যাটলেটিকোর হারতে হবে। সেই সঙ্গে তাদের কোন ম্যাচ হারা যাবে না। তাই লা লিগা বাদ দিয়ে ইউরোপের শ্রেষ্ঠত্বের জন্য মরিয়া হয়ে থাকবে তারা।

খেলরতেœর জন্য কোহলির নাম

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রীড়াঙ্গনে ভারতের সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেলরতেœর জন্য এবার দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে বিরাট কোহলির নাম সুপারিশ করেছে বিসিসিআই (দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া)। সম্প্রতি ব্যাট হাতে দুরন্ত পারফর্মেন্সই তার হয়ে কথা বলে। স্বভাবতই বিসিসিআইকে বিরাট ছাড়া অন্য কাউকে ভাবতে হয়নি। ভারতীয় খেলাধুলায় অবদানের জন্য একজন ক্রীড়াবিদকে প্রতিবছর এই সমম্মননা দেয়া হয়। চার বছর পর এ তালিকায় কোন ক্রিকেটারের নাম উঠল। কোহলির সঙ্গে এবার মনোনয়নের দৌড়ে থাকছেন গল্ফার অনির্বাণ লাহিড়ি। পাশাপাশি অর্জুন পুরস্কারের জন্য মুম্বাই তারকা অজিঙ্কা রাহানের নাম সুপারিশ করা হয়েছে। জাতীয় দলের জার্সিতে যখনই সুযোগ পেয়েছেন নিজেকে প্রমাণ করেছেন এই টপঅর্ডার ব্যাটসম্যান। এ পর্যন্ত দু’জন ক্রিকেটার রাজীব গান্ধী খেলরতœ পুরস্কার পেয়েছেন। তারা হলেন: গ্রেট শচীন টেন্ডুলকর (১৯৯৭-১৯৯৮) ও বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (২০০৭-২০০৮)। অবশ্য ২০১২ সালে আরেক গ্রেট রাহুল দ্রাবিড়ের নাম প্রস্তাব করেছিল বিসিসিআই। তবে শেষ পর্যন্ত পুরস্কারটি উঠেছিল অলিম্পিক জয়ী শূটার যুগেস্বর দত্ত ও বিজয় কুমারের হাতে।

শীর্ষ সংবাদ:
‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে