রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মার্কিন পররাষ্ট্র দফতর প্রকাশ্যে স্বীকার করেছে যে, কাবুলে গত সপ্তাহের গাড়িবোমা হামলার পর হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের জন্য পাকিস্তানের ওপর চাপ দিয়েছে ওয়াশিংটন। খবর ডন অনলাইনের।

কাবুলে ন্যাশনাল ডিরেক্টরেট ফর সিকিউরিটি ভবনের বাইরে মঙ্গলবারের ঐ বোমা হামলার দায় স্বীকার করেছে তালেবান। বোমা হামলায় নিহত হয়েছে ৬৪ জন এবং আহত হয়েছে ৩শ’ জনের বেশি। এ ঘটনার কয়েক ঘণ্টা পর এর নিন্দা জানিয়েছে পাকিস্তান। মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে, যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের জন্য আমরা আন্তরিক সমবেদনা ও দুঃখ প্রকাশ করছি এবং আহতদের শীঘ্র আরোগ্যের জন্য প্রার্থনা করছি। যে গ্রুপটি হামলা চালিয়েছে তার প্রতি পাকিস্তানের সমর্থন রয়েছে বলে আফগান সরকার যে দাবি করেছে সে ব্যাপারে পররাষ্ট্র দফতরের তথ্য অফিসের পরিচালক এলিজাবেথ ট্রুডো শুক্রবার বিকেলে মন্তব্য করতে গিয়ে বলেছেন যে, ইসলামাবাদ পাকিস্তানের ভূমি ব্যবহারে সন্ত্রাসীদের প্রতি অনুমতি অব্যাহত রেখেছে। তিনি ওয়াশিংটনে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, পাকিস্তানী ভূখ- থেকে সন্ত্রাসী তৎপরতায় লিপ্ত হাক্কানি নেটওয়ার্কের মতো আফগান তালেবান গ্রুপগুলোর জন্য পাকিস্তান সরকারের অব্যাহত নিষ্ক্রিয়তার ব্যাপারে সরকরের শীর্ষ পর্যায়ে আমরা আমাদের উদ্বেগ প্রকাশ করেছি বার বার। এবং আফগানিস্তানে এ সপ্তাহের হামলার পর আমরা আবারও উদ্বেগ প্রকাশ করছি। তিনি বলেন, হাক্কানিদের বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করে পাকিস্তান সরকার সন্ত্রাসী গ্রুপগুলোর কার্যক্রম বা তাদের শাখা নির্বিশেষে কোন পক্ষপাতিত্ব না দেখানোর জন্য যে প্রতিশ্রুতি দিয়েছে তা মেনে চলার জন্য ইসলামাবাদের ওপর চাপ প্রয়োগ করেছি। হামলার কয়েক ঘণ্টার মধ্যেই আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি প্রতিটি রক্তবিন্দুর জন্য প্রতিশোধ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। তার প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ এক প্রাথমিক তদন্তের তথ্যাবলীর উল্লেখ করে ২ মে পাকিস্তান সফর বাতিল করেছেন। ভয়েস অব আমেরিকা রেডিও শুক্রবার আফগানিস্তানের প্রেসিডেন্টের উপমুখপাত্র দাওয়া খান মেনাপলের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, হাক্কানি নেটওয়ার্কের প্রতি পাকিস্তানের সমর্থন রয়েছে এবং দেশটি সংগঠনটিকে অস্ত্র দিয়ে থাকে।

ট্রুডো বলেছেন, এ ধরনের হামলা আফগানিস্তানে শান্তি ও সমঝোতা প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র, আফগানিস্তান ও পাকিস্তানের উদ্যোগকে স্পষ্টত নস্যাৎ করে দিচ্ছে। যুক্তরাষ্ট্র পাকিস্তানের নীতিসমূহ প্রকাশে সমালোচনা এড়িয়ে যাওয়ার মাধ্যমে জঙ্গীদের প্রতি সমর্থন অব্যাহত রাখতে দেশটির প্রতি সমর্থন যুগিয়ে আসছে বলে এক সাংবাদিক যে আভাস দিয়েছেন তার সঙ্গে ভিন্নমত পোষণ করেন এ মার্কিন কর্মকর্তা।

শীর্ষ সংবাদ:
বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি         প্রার্থী মনোনয়নে শেখ হাসিনার চমক         বিতর্কের আরেক নাম সাকিব         বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্কতা সঙ্কেত         বজ্রপাতে মৃত্যু ঠেকাতে সরকারের নতুন পরিকল্পনা         তিস্তার সেচে ৮০০ কোটি টাকার বোরো ধান উৎপাদন         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         ব্রিটিশ রানীর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         পুলিশ এখনও কোন রহস্য ভেদ করতে পারেনি         উপকূলীয় বাঁধ নির্মাণে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি         নারী ও শিশু পাচার রোধে কার্যক্রম জোরদারে গুরুত্ব         গ্রুপিং বাদ দিয়ে আগে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে ॥ ফখরুল         চট্টগ্রাম কাস্টমস হাউসে রাজস্ব আয়ের লক্ষ্য অর্জিত হচ্ছে না         কোম্পানীগঞ্জে সড়ক অবরোধ ॥ পুলিশের ওপর হামলা         করোনা : বাংলাদেশিদের হজে যেতে নিষেধাজ্ঞা         স্বাস্থ্য খাতের দুর্নীতি টিআইবি’র মনগড়া প্রতিবেদন : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৯         ৩ ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ         ‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে’         নাফ নদী থেকে অজ্ঞাত তিন লাশ উদ্ধার