বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে চাঁদ!

  • টুটুল মাহফুজ

চাঁদ-সূর্য-তারা ক্রমাগত গতিশীল। এমনকি আমরা সবাই জানি পৃথিবীসহ সব গ্রহ-উপগ্রহই নিজ নিজ কক্ষপথে এভাবে ক্রমাগত গতিশীল অবস্থায় আছে। বিজ্ঞানীদের দেয়া তথ্য মতে, প্রায় সাড়ে চার বিলিয়ন বছর আগে এই চাঁদের উদ্ভব। বিগ ব্যাং থিওরি মতে, এক বড় ধরণের বিস্ফোরণের ফলে সৃষ্টি হয়েছে পৃথিবীর। তবে এই বিস্ফোরণ এমনি এমনি বা এক দিনের কাজ ছিল না। বিস্ফোরণের বহুকাল পূর্ব থেকেই নিজ নিজ কক্ষপথে এক সংকীর্ণ অবস্থায় গতিশীল ছিল চাঁদ, সূর্য, তারা, পৃথিবীসহ সব গ্রহ-উপগ্রহ। সেই গতিশীল বিস্ফোরণের গতি এখনও বহন করছে সব গ্রহ-উপগ্রহ, এমনই জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের এক হিসাবে দেখা গেছে, সেই সৃষ্টির শুরুতে চাঁদের সঙ্গে পৃথিবীর যে দূরত্ব ছিল, এখন আর সেই একই দূরত্বে চাঁদের অবস্থান নেই। বর্তমানে চাঁদ আগের অবস্থান থেকে ১৮ গুণ দূরে অবস্থান করছে।

আমরা অনেকই জানি, পৃথিবীর উদ্ভিদ জগতের জন্য চাঁদের অবদান রয়েছে। চাঁদের কারণে হয় সাগর-নদীতে জোয়ার-ভাটা। চাঁদের কারণেই কখনও দিন বড় আবার কখনও রাত বড় হয়। অর্থাৎ আমাদের এক ঘেয়েমির হাত থেকে রক্ষা করে। তবে বিজ্ঞানী আশঙ্কা প্রকাশ করেছেন, এভাবে চাঁদের অবস্থান দূরে সরে যেতে থাকলে পৃথিবীর উদ্ভিব জগত অস্তিত্ব সঙ্কটে পরবে। বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, চাঁদের দূরে সরে যাওয়ার গতি বছরে ৭৮ সে.মি.।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের দূরে সরে যাওয়ার ফলে পৃথিবীর ওপর প্রভাব পরবে। এর ফলে যা হবে-

* পৃথিবী তার স্বাভাবিক গতি হারাবে ফলে দিন ক্রমাগত বড় হতে থাকবে।

* জানা গেছে, প্রতি শতাব্দীতে গড়ে ২ মিলি সেকেন্ড করে দিন বাড়ছে।

* পৃথিবী তার নিজস্ব কক্ষপথ থেকে ছিটকে পরতে পারে।

* তাপমাত্রার এক অস্বাভাবিক পরিবর্তন হবে যার ফলে শীতকালে অতি শীত এবং গরমকালে অতি গরম হবে।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে