বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাজেটে উপকূলীয় অঞ্চলের জন্য বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন জাতীয় বাজেট উপলক্ষে শনিবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সেমিনারে উপকূলীয় এলাকার ভূমি ও এর অধিবাসীদের সুরক্ষা নিশ্চিত করতে আলাদা বিশেষ প্রতিষ্ঠান তৈরি করা এবং বিশেষ অবকাঠামো নির্মাণে বাজেটে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করেন নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ। ইক্যুইটি এ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ (ইক্যুইটিবিডি) আয়োজিত প্রাক বাজেট ক্যাম্পেইন ২০১৬-১৭: প্যারিস সম্মেলন পরবর্তী প্রভাব ও অভিযোজন অর্থায়নের ক্ষেত্রে অগ্রাধিকারভিত্তিক কর্মসূচীসমূহ : উপকূলীয় ভূমি ও জনগোষ্ঠী রক্ষায় বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করতে হবে- শীর্ষক সেমিনারে তারা এসব কথা তুলে ধরেন।

সেন্টার ফর গ্লোবাল চ্যাইঞ্জের ড. আহসান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এবং সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইন। ইক্যুইটিবিডির রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একই সংস্থার সৈয়দ আমিনুল হক। এতে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য টিপু সুলতান, সংসদ সদস্য একে এম শাহাজাহান কামাল, সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের ডাঃ আব্দুল মতিন, ক্যাম্পেইন ফর সাসটেইনবেল রুরাল লাইভলিহুডের শারমিন্দ নিলর্মি, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের জাকির হোসেন খান, ডেভেলপমেন্ট পর্টনারশিপের জাহাঙ্গীর হোসেন মাসুম, সিসিডিবির ড. খালিদ হোসেন, সিপিআরডির শামসুদ্দোহা ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম।

মূল প্রবন্ধ উপস্থাপনায় সৈয়দ আমিনুল হক বলেন, গড় জাতীয় আয় বেড়েছে এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে নানা মাত্রার ঝুঁকি আমাদের জীবনে সম্পৃক্ত হয়েছে তাই দারিদ্র্যের সংজ্ঞা পুনর্বিবেচনা করতে হবে, যেমনটা ভারত সম্প্রতি করেছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে এ ধরনের ঝুঁকিগুলো বিবেচনা না করেই, একইভাবে জলবাযু অভিযোজনকেও বিভিন্ন খাতভিত্তিক পরিকল্পনায় তেমনভাবে সম্পৃক্ত করা হয়নি।

শীর্ষ সংবাদ:
ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি