শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্গাপুরে অবাধে সাদামাটি উত্তোলন

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর (নেত্রকোনা), ২২ এপ্রিল ॥ নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার মাইজপাড়া, আড়াপাড়া ও পাঁচকাহানিয়া মৌজা থেকে হাইকোর্টের নির্দেশ অমান্য করে পাহাড় ও টিলা ধ্বংস এব ছাড়পত্র ব্যতীত সাদামাটি উত্তোলন করা হচ্ছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে রিট মামলা দায়ের করে। মামলার প্রাথমিক শুনানি শেষে গত ১৪ মার্চ আদালত পাহাড় ও টিলায় অবৈধ ও অপরিকল্পিতভাবে এবং অননুমোদিত ও নির্বিচারে পরিবেশগত ছাড়পত্র ও পরিবেশগত ব্যবস্থাপনা পরিকল্পনা ব্যতীত সাদামাটি উত্তোলনকে কেন আইনবহির্ভূত এবং আইনগতভাবে ভিত্তিহীন ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে তিন সপ্তাহের রুল জারি করে। একই সঙ্গে মামলা চলাকালীন পরিবেশ আইন ও বিধিমালার সঙ্গে সমন্বয় ব্যতীত সাদামাটি উত্তোলন প্রতিরোধ করতে নির্দেশ প্রদান করে।

সাদামাটি বা চীনামাটি সিরামিক শিল্পে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। ১৯৬৯ সাল থেকে বাংলাদেশে সাদামাটি উত্তোলনের কাজ শুরু হয়। কিন্তু গত কয়েক বছর যাবত নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার মাইজপাড়া, আড়াপাড়া ও পাঁচকাহনিয়া মৌজা থেকে কতিপয় ব্যক্তি ও কোম্পানির লোকজন পরিবেশগত ছাড়পত্র ব্যতীত পাহাড় ও ছোট টিলা ধ্বংস করে সাদামাটি সংগ্রহ করছে।

ফলশ্রুতিতে এ অঞ্চলের পরিবেশগত বিপর্যয় দেখা দিয়েছে এবং গাছপালা ও জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে, এ অঞ্চলে হাজং, গারো এবং অন্যান্য আদিবাসী সম্প্রদায়ের যাদের জীবন ও জীবিকা এই পাহাড় ও পাহাড়ী বনের ওপর নির্ভরশীল তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে এলাকাবাসী আইনানুগ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে প্রতিকার চেয়ে আবেদন করে ব্যর্থ হয়। তাদের আবেদনের ভিত্তিতে ২০১৫ সালের ১০ নবেম্বর এই মামলা বেলা দায়ের করে।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা