বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুম্বাই-পুনে ম্যাচ দিয়ে আইপিএল শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাই ইন্ডিয়ান্স ও রাইজিং পুনে সুপারজায়ান্টস ম্যাচ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে ভারতের ঘরোয়া টি২০ ক্রিকেটের জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)। ধুন্ধুমার ক্রিকেটের নবম আয়োজন এটি। এবার মূলত ফিক্সিং-কলঙ্ক পেছনে ফেলে জেগে ওঠার আসর। ম্যাচ পাতানো, জুয়া ও নানা অনৈতিক কারণে দুটি দলের অদল-বদল হয়েছে। গতবার ফিক্সিংয়ের অভিযোগে দুই মৌসুমের জন্য নিষিদ্ধ হয়েছে অন্যতম সফল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। পরিবর্তে যুক্ত হয়েছে রাইজিং পুনে সুপারজায়ান্টস ও গুজরাট লায়ন্স। বাকি ছয় দল আগেরগুলোইÑ যথা কলকাতা নাইট রাইডার্স, দিল্লী ডেয়ারডেভিলস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, মুম্বাই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদ। মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজকের উদ্বোধীন ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়।

ফরমেট আগের মতোই। লীগ পর্বের প্রতি দলের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের সেরা চার দল খেলবে কোয়ালিফায়ার-১, এলিমিনেটর ও কোয়ালিফায়ার-২ এ। লীগ পর্বে ম্যাচ ৫৬। দুটি কোলিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল মিলিয়ে মোট ম্যাচ সংখ্যা ৬০। ২৯ মে এই ওয়াংখেড়েই হবে ফাইনাল। রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ২০১৩ ও সর্বশেষ গত (২০১৫) আসরের চ্যাম্পিয়ন। দলটিতে আছেন হরভজন সিং, লেন্ডল সিমন্স, লাসিথ মালিঙ্গার মতো প্রতিষ্ঠিত মুখ। যদিও ইনজুরির জন্য শুরু থেকেই খেলতে পারছেন না পেস তারকা মালিঙ্গা। আছেন জস বাটলার, হারদিক পান্ডিয়া, কাইরেন পোলার্ড, কোরি এ্যান্ডারসন, টিম সাউদি। এবারও শিরোপা ছাড়া আর কিছু ভাবছেন না ব্যাটিংয়ে দলের বড় ভরসা অধিনায়ক রোহিত। অন্যদিকে নতুন হলেও মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়ক করে বড় চমক দেখায় গোয়েঙ্কা গ্রুপের মালিকানাধীন পুনে। নিষিদ্ধ চেন্নাই ও রাজস্থানের বেশিরভাগ তারকা ক্রিকেটারকে কিনে নেয় তারা। আছেন রবিচন্দ্রন আশ্বিন, অজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা, ইরফান পাঠানের মতো স্থানীয় তারকা। বিদেশীদের মধ্যে ফাফ ডুপ্লেসিস, এ্যালবি মরকেল, স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, কেভিন পিটারসেন, থিসারা পেরেরার নাম উল্লেখ্য। অধিনায়ক ধোনি বলেন, ‘সেরা হওয়ার লক্ষ্য সবারই থাকে। তবে নতুন দল নিয়ে আগেভাগেই কিছু বলা যাচ্ছে না। স্থানীয় ও বিদেশীদের নিয়ে আমাদের দলটি শক্তিশালী। ভাল কিছু করার ইচ্ছে থাকবে।’ অসরে অপর নতুন দল গুজরাট লায়ন্সের অধিনায়ক সুরেশ রায়না। আইপিএলের সফল দল চেন্নাই, মুম্বাই ও কলকাতা। তিনটি দলই দু-বার করে ট্রফি জিতেছে। এছাড়া একবার করে শিরোপার স্বাদ পেয়েছে নিষিদ্ধ রাজস্থান ও বিলুপ্ত ডেকান চার্জাস।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন