শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃত বন্দুকধারীর আইফোন আনলক করল এফবিআই

মৃত বন্দুকধারীর আইফোন আনলক করল এফবিআই

অনলাইন ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের সান বার্নারডিনোতে বন্দুক হামলা চালানো ব্যক্তির আইফোন আনলক করে ফোনে থাকা তথ্য পর্যন্ত পৌঁছাতে পেরেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই)। আর এ জন্য আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের কোনো সহায়তার প্রয়োজন হয়নি তাদের।

আজ মঙ্গলবার মার্কিন বিচার মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি অনলাইন এ তথ্য জানিয়েছে।

নিহত বন্দুকধারীর নাম রিজওয়ান ফারুক। গত ডিসেম্বর মাসে সান বার্নারডিনোতে বন্দুক হামলা চালিয়ে ১৪ জনকে হত্যা করেন রিজওয়ান ও তাঁর স্ত্রী তাশফিন মালিক। এ সময় পুলিশের পাল্টা গুলিতে নিহত হন তাঁরা। হামলার দিনই সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করে একটি পোস্ট দিয়েছিলেন তাশফিন।

সে সময় উদ্ধার হওয়া রিজওয়ানের আইফোনের তথ্য পেতে এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে অনুরোধ করে এফবিআই। তবে এই অনুরোধে সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি। এফবিআইকে সহায়তা করতে মার্কিন সরকারের নির্দেশের পরও তা মানেনি অ্যাপল। ১০ বার ভুল পাসওয়ার্ড দিলে স্বয়ংক্রিয়ভাবে আইফোনের সব তথ্য মুছে যায়। এই পদ্ধতি নিষ্ক্রিয় রাখতে অ্যাপলকে নির্দেশ দিয়েছিলেন দেশটির এক আদালত। এ আদেশ তাদের গ্রাহকদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে বলে মনে করে তারা। পরে অ্যাপলের সহায়তা না পেয়ে নিজেরাই আইফোন আনলক করার পদ্ধতি বের করে এফবিআই।

গতকাল সোমবার এক বিবৃতিতে কেন্দ্রীয় সরকারের আইনজীবী ইলিন ডেকার জানান, তৃতীয় একটি পক্ষ অ্যাপলের সাহায্য ছাড়াই আইফোনের লক খোলার উপায় বাতলেছে। তবে তৃতীয় পক্ষটির কোনো নাম বিবৃতিতে বলা হয়নি।

বিবৃতিতে বলা হয়, এর মাধ্যমে বোঝা যায় যে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে মার্কিন সরকার ও এর নিরাপত্তা সংস্থাগুলো কতটা তৎপর। যখন আদালতের নির্দেশের পরও প্রয়োজনীয় সহায়তা পাওয়া যায় না, তখনো প্রযুক্তিকে কাজে লাগিয়ে তথ্য উন্মোচন করা হয়।

এ বিষয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল বলছে, ‘শুরু থেকেই আমরা আইফোনে প্রবেশের বিকল্প রাস্তা তৈরির বিষয়ে এফবিআইর দাবির বিষয়ে আপত্তি জানিয়েছি। কারণ আমরা মনে করি, এটি অন্যায় এবং এর মাধ্যমে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিরাপত্তাহীন হয়ে পড়বে। ’

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records