শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনিয়ন্ত্রিত গড়ে উঠেছে বিমা শিল্প

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে অনিয়ন্ত্রিতভাবে বিমা শিল্প গড়ে উঠেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দীর্ঘ সময় ধরে নিয়ন্ত্রক সংস্থা না থাকার ফলে এমনটি হয়েছে বলে মনে করেন তিনি। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বিমা মেলা-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি। অর্থমন্ত্রী বলেন, একটা সময়ে অর্থ মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিবের মাধ্যমে বিমা শিল্প নিয়ন্ত্রণ করা হতো। এতে এ শিল্পের যথাযথ প্রসার ও সুষ্ঠু নিয়ন্ত্রণ সম্ভব হয়নি। এক ধরনের অনিয়ন্ত্রিতভাবেই আমাদের বিমা শিল্প গড়ে উঠেছে। বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান গ্রামগঞ্জে বিমা খাতের প্রতি যে মিশ্র ধারণা আছে, তা সংস্কার ও বিমা প্রতিনিধিদের ভালভাবে বিমার বিষয়কে তুলে ধরার আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অর্থ মন্ত্রণালয় সচিব মোঃ ইউনুসুর রহমান বলেন, এখনও বিমা খাত খুব বেশি এগোতে পারেনি।

সভাপতির বক্তব্যে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ (একচ্যুয়ারি) বলেন, যেকোন দেশের অর্থনীতির উন্নয়নে বিমা সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু আমাদের দেশে এখনও বিমা সেভাবে ভূমিকা রাখতে পারেনি। তবে বর্তমানে এগিয়ে যাচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সভাপতি ইউসুফ আলী ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির আহম্মেদ। স্বাগত বক্তব্য দেন আইডিআরএ’র সদস্য ও মেলা আয়োজক কমিটির সভাপতি কুদ্দুস খান। অতিথিদের ক্রেস্ট প্রদান করে সম্মানিত করা হয়। ‘নিরাপদ ভবিষ্যতের জন্য বিমা’ এ সেøাগানকে সামনে রেখে দেশে প্রথমবারের মতো বিমা মেলার আয়োজন করেছে আইডিআরএ। ৩ দিনের এই মেলা চলবে আগামী ২৫ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা। রাষ্ট্রায়ত্ত বিমা কর্পোরেশেনসহ দেশী-বিদেশী মোট ৫০টি কোম্পানি মেলায় অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশন (বিআইএ), বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি ও স্কয়ারের একটি মেডিক্যাল স্টল রয়েছে।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী