সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘নিক্সনের চীন সফরের মতো মুহূর্ত’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রবিবার এক ঐতিহাসিক সফরে কিউবা যান। ১৯২৮ সালের পর ৮৮ বছরের মধ্যে এই প্রথম মার্কিন কোন প্রেসিডেন্ট কিউবা সফরে গেলেন। তার সফরের প্রধান লক্ষ্য হলো সমাজতান্ত্রিক প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা। তবে এই সফরে কিউবার ওপর থেকে মার্কিন অবরোধ তুলে নেয়ার ঘোষণা দেয়া হবে কিনা এবং গুয়ানতানামো বে কারাগারের ভবিষ্যত কি হতে পারে তা নিয়ে প্রশ্ন রয়েছে। খবর আল জাজিরার।

দেশ দুটির মধ্যকার লৌহযবনিকা সরে গিয়ে উষ্ণ সম্পর্কের বাতাবরণ শুরু হয় ২০১৩ সালে, দক্ষিণ আফ্রিকায় ওবামা আর কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো করমর্দন করেন। দুই বছর পর আরও একবার পানামায়। এই ছোট ইশারার মাধ্যমেই বৈরী দেশ দুটির মধ্যকার দ্বন্দ্ব আর শত্রুতার বরফ গলতে শুরু করে। যা আমেরিকার ১১ জন প্রেসিডেন্ট পারেনি। ওবামা প্রশাসন আশা করছে যে, দ্বীপ দেশটিতে ওবামার এই সফর ভবিষ্যতের জন্য একটা স্থায়ী প্রভাব রেখে যাবে। চলতি বছরই ওবামার মেয়াদের শেষ বছর। প্রশাসন বলেছে, এই সফরের উদ্দেশ্য হলো, পাঁচ দশকের বিরোধের পর কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা। তবে অনেকে এটিকে আরও বেশি কিছু হিসেবে দেখছে। এটি এক ধরনের উপলব্ধিও যে, ৫৪ বছর ধরে কিউবার বিরুদ্ধে মার্কিন নীতি কোন কাজে আসেনি। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল সিকিউরিটি আর্কাইভের কিউবা ডক্যুমেন্টেশন প্রজক্টের পরিচালক পিটার কর্নব্লু বলেছেন, এই সফর কিউবা বিপ্লবকে স্বীকৃতি দিল এবং সম্মান জানানোর একটি চর্চা। এটি ওবামার ‘নিক্সনের চীনে যাওয়ার মতো’ মুহূর্ত এবং প্রেসিডেন্ট হিসেবে ওবামা ক্যারিবীয় দেশ কিউবার সঙ্গে স্নায়ুযুদ্ধের সম্পূর্ণ অবসান ঘটাবেন। ১৯৭২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বেজিং সফর করে চীনের সঙ্গে কয়েক দশকের শত্রুতার অবসান ঘটিয়েছিলেন। দুইদিনের হাভানা সফরে ওবামা রাউল, কিউবান উদ্যোক্তা ও সম্প্রদায়ের কর্মীদের সঙ্গে দেখা করবেন, দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে নতুন পদক্ষেপের ঘোষণা দেবেন, মেজন লিগ বাস্কেটবলের একটি খেলা দেখবেন এবং কিউবানদের উদ্দেশ্যে সরাসরি ভাষণ দেবেন। এই সফরে তার সঙ্গে যাচ্ছেন ফার্স্ট লেডি মিশেল ওবামা, তাদের দুই মেয়ে মালিয়া ও শাসা, প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা ন্যান্সি পেলোসি ও ১৬ জন হাউস ডেমোক্র্যাট। এই সফরে ওবামা কিউবার আইকন ফিদেল ক্যাস্ট্রোর সঙ্গে সাক্ষাত করবেন না বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১         ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা’         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনায়ক শিক্ষার্থী শূন্য সবুজ মতিহারে নীরবেই ৬৮ তে পা রাখলো রাবি         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির        
//--BID Records