রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘নিক্সনের চীন সফরের মতো মুহূর্ত’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রবিবার এক ঐতিহাসিক সফরে কিউবা যান। ১৯২৮ সালের পর ৮৮ বছরের মধ্যে এই প্রথম মার্কিন কোন প্রেসিডেন্ট কিউবা সফরে গেলেন। তার সফরের প্রধান লক্ষ্য হলো সমাজতান্ত্রিক প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা। তবে এই সফরে কিউবার ওপর থেকে মার্কিন অবরোধ তুলে নেয়ার ঘোষণা দেয়া হবে কিনা এবং গুয়ানতানামো বে কারাগারের ভবিষ্যত কি হতে পারে তা নিয়ে প্রশ্ন রয়েছে। খবর আল জাজিরার।

দেশ দুটির মধ্যকার লৌহযবনিকা সরে গিয়ে উষ্ণ সম্পর্কের বাতাবরণ শুরু হয় ২০১৩ সালে, দক্ষিণ আফ্রিকায় ওবামা আর কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো করমর্দন করেন। দুই বছর পর আরও একবার পানামায়। এই ছোট ইশারার মাধ্যমেই বৈরী দেশ দুটির মধ্যকার দ্বন্দ্ব আর শত্রুতার বরফ গলতে শুরু করে। যা আমেরিকার ১১ জন প্রেসিডেন্ট পারেনি। ওবামা প্রশাসন আশা করছে যে, দ্বীপ দেশটিতে ওবামার এই সফর ভবিষ্যতের জন্য একটা স্থায়ী প্রভাব রেখে যাবে। চলতি বছরই ওবামার মেয়াদের শেষ বছর। প্রশাসন বলেছে, এই সফরের উদ্দেশ্য হলো, পাঁচ দশকের বিরোধের পর কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা। তবে অনেকে এটিকে আরও বেশি কিছু হিসেবে দেখছে। এটি এক ধরনের উপলব্ধিও যে, ৫৪ বছর ধরে কিউবার বিরুদ্ধে মার্কিন নীতি কোন কাজে আসেনি। ওয়াশিংটন ডিসির ন্যাশনাল সিকিউরিটি আর্কাইভের কিউবা ডক্যুমেন্টেশন প্রজক্টের পরিচালক পিটার কর্নব্লু বলেছেন, এই সফর কিউবা বিপ্লবকে স্বীকৃতি দিল এবং সম্মান জানানোর একটি চর্চা। এটি ওবামার ‘নিক্সনের চীনে যাওয়ার মতো’ মুহূর্ত এবং প্রেসিডেন্ট হিসেবে ওবামা ক্যারিবীয় দেশ কিউবার সঙ্গে স্নায়ুযুদ্ধের সম্পূর্ণ অবসান ঘটাবেন। ১৯৭২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বেজিং সফর করে চীনের সঙ্গে কয়েক দশকের শত্রুতার অবসান ঘটিয়েছিলেন। দুইদিনের হাভানা সফরে ওবামা রাউল, কিউবান উদ্যোক্তা ও সম্প্রদায়ের কর্মীদের সঙ্গে দেখা করবেন, দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে নতুন পদক্ষেপের ঘোষণা দেবেন, মেজন লিগ বাস্কেটবলের একটি খেলা দেখবেন এবং কিউবানদের উদ্দেশ্যে সরাসরি ভাষণ দেবেন। এই সফরে তার সঙ্গে যাচ্ছেন ফার্স্ট লেডি মিশেল ওবামা, তাদের দুই মেয়ে মালিয়া ও শাসা, প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা ন্যান্সি পেলোসি ও ১৬ জন হাউস ডেমোক্র্যাট। এই সফরে ওবামা কিউবার আইকন ফিদেল ক্যাস্ট্রোর সঙ্গে সাক্ষাত করবেন না বলে জানা গেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records