বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবুধাবিতে বাংলাদেশ-আমিরাত লড়াই

  • বিশ্বকাপ ফুটবল বাছাই প্রস্তুতি ম্যাচ আজ

রুমেল খান ॥ আগামী ২৪ মার্চ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের খেলায় অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে তার আগে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে তাদের মাটিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে গঞ্জালো সানচেজ মরেনোর শিষ্যরা। আর সেই ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার, বাংলাদেশ সময় রাত ৯টায়।

১৭৭ ফিফা র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ এর আগে ৪ ম্যাচ খেলেছে ৬৪ র‌্যাঙ্কিংধারী আমিরাতের বিপক্ষে। প্রতি ম্যাচেই হেরেছে বাংলাদেশ। বুধবার রাতে আমিরাতের উদ্দেশে বিমানযোগে ঢাকা থেকে রওনা হয় বাংলাদেশ দল। বঙ্গবন্ধু গোল্ডকাপের পর বাংলাদেশ জাতীয় দলটা মোটামুটি ঢেলে সাজানো হয়েছে। দলের কোচও নতুন। এসেছেন স্প্যানিশ কোচ গঞ্জালো সানচেজ মরেনো। নির্ভরযোগ্য বেশ ক’জন ফুটবলার নেই দলে। কোনমতে অনুর্ধ ২৩ দলের অধিকাংশ ফুটবলার দিয়েই স্বল্প সময়ে গড়া হয়েছে জাতীয় দলটাকে। তবে বাংলাদেশ এবং আরব আমিরাতের প্রীতি ফুটবল ম্যাচটা দর্শক উপভোগ করতে পারবে না! খেলা হবে আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে। আবুধাবির সবচেয়ে বড় এই স্টেডিয়ামের ধারণক্ষমতা সাড়ে ৪৯ হাজার। কিন্তু স্টেডিয়ামের প্রত্যেকটি আসন শূন্য থাকবে। কোন দর্শককেই স্টেডিয়ামে ঢুকতে দেয়া হবে না। এমনকি কোন সাংবাদিককেও স্টেডিয়ামে প্রবেশ করতে দেয়া হবে না। ইতোমধ্যেই এই বিষয়গুলো আরব আমিরাত ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) কে। অথচ ফিফা স্বীকৃত আন্তর্জাতিক এই প্রীতি ম্যাচ উপভোগ করার অধিকার ছিল দর্শকদের। আবুধাবিতে তাদের নিজেদের দর্শক যেমন আছে, তেমনি অসংখ্য প্রবাসী বাংলাদেশীরাও রয়েছেন। তারাও ম্যাচটা দেখতে আসতে পারতেন। কিন্তু সেই ব্যবস্থা রাখা হয়নি। কিন্তু কেন এত কড়াকড়ি? বাংলাদেশের ম্যাচের পর আরব আমিরাত এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে ফিলিস্তিন এবং সৌদি আরবের বিপক্ষে খেলবে। তাদের সেই ম্যাচের আগে বাংলাদেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে গিয়ে না আবার নিজেদের ফাঁকফোকর জেনে ফেলে প্রতিপক্ষ, সেই ভয়ই পাচ্ছে মধ্যপ্রাচ্যের ফুটবল দেশ আরব আমিরাত। স্টেডিয়ামের দরজা খুলে দিয়ে কিংবা সাংবাদিক ঢোকার সুযোগ করে দিলে প্রতিপক্ষের কাছে ম্যাচ ভিডিও চলে যাবে। অতএব দরজা বন্ধ! স্টেডিয়ামের ভেতরে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ এবং আরব আমিরাত। ফলে প্রশ্ন উঠেছে, এত গুরুত্বপূর্ণ বিষয় হলে আরব আমিরাত কেন বাংলাদেশের সঙ্গে খেলছে, তারা তো আরও শক্তিশালী ফুটবল দেশের বিপক্ষে খেলতে পারত! আসলে বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন বাংলাদেশের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলতে অনুরোধ করেছিলেন আরব আমিরাত ফুটবল ফেডারেশনকে। বন্ধুত্ব রক্ষার্থে আরব আমিরাত বাংলাদেশের এই অনুরোধ রক্ষা করে এবং খেলতে আমন্ত্রণ জানায়। আবুধাবিতে বাংলাদেশ দলের পাঁচ দিনের থাকা-খাওয়াসহ সব ব্যবস্থা করছে তারা।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত