মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপনির্বাচন ৩ মে পর্যন্ত ফের স্থগিত

  • টাঙ্গাইল-৪ আসন

স্টাফ রিপোর্টার ॥ টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচন আগামী ৩ মে পর্যন্ত আবারও স্থগিত করে দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপীল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকীর মনোনয়ন নিয়ে করা লিভ টু আপীল মঞ্জুর করে এ স্থগিতাদেশ দিয়েছেন আপীল বিভাগ। একই সঙ্গে ৩ মে আপীল শুনানির দিন ঠিক করে দিয়েছেন আদালত।

আদেশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, আশাকরি আপীল বিভাগে ন্যায় বিচার পাব। আদেশ প্রদানকালে আদালতে কাদের সিদ্দিকীর পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী এজে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার ড. মোহাম্মদ ইয়াসীন খান। আপীল বিভাগের এই আদেশের ফলে ওই আসনে নির্বাচনী কার্যক্রম স্থগিত হয়ে গেছে বলে জানান কাদের সিদ্দিকীর আইনজীবীরা। ব্যারিস্টার রাগিফ রউফ চৌধুরী বলেন, আপীল বিভাগ কাদের সিদ্দিকীর লিভ টু আপীল গ্রহণ করেছেন এবং নির্বাচনী কার্যক্রম স্থগিত করেছেন। এ মাসের ২০ তারিখে নির্বাচন হওয়ার কথা ছিল। এই মামলায় করা আপীল শুনানির জন্য আগামী ৩ মে পরবর্তী তারিখ ধার্য করেছেন।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি হাইকোর্ট কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত বহালের রায় দেয়। ওই রায়ের বিরুদ্ধে গত ২৫ ফেব্রুয়ারি ‘লিভ টু আপীল’ দাখিল করেন কাদের সিদ্দিকী। উল্লেখ্য, দশম সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৪ আসনে এমপি নির্বাচিত হন কাদের সিদ্দিকীর বড় ভাই লতিফ সিদ্দিকী। গত বছরের ১ সেপ্টেম্বর তিনি পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করে ৩ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এরপর গত বছরের ১০ নবেম্বর এ আসনে উপ-নির্বাচনের দিন ধার্য করেছিল নির্বাচন কমিশন (ইসি)। কৃষক-শ্রমিক জনতা লীগের প্রার্থী হিসেবে কাদের সিদ্দিকী ও তার স্ত্রী নাসরিন সিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করেন। কিন্তু ঋণখেলাপীর অভিযোগে গত বছরের ১৩ অক্টোবর রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান তাদের মনোনয়নপত্র বাতিল করে দেন। এরপর ১৬ অক্টোবর তারা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপীল আবেদন করেন। ১৮ অক্টোবর ইসি কাদের সিদ্দিকীর আপীল খারিজ করে তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত দেন। ইসি’র ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কাদের সিদ্দিকী।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ