রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ই-লাইব্রেরি চালু করল বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ডিজিটাইজেশনের অংশ হিসেবে ই-লাইব্রেরি চালু করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার রাজধানীর মতিঝিলে প্রধান কার্যালয়ে গবর্নর ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংক লাইব্রেরির এ ভার্চুয়াল সংস্করণের উদ্বোধন করেন। এ সময় অন্যদের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য আসলাম আলম, মুস্তফা কামাল মুজেরি, সাদেক আহমদ, সনৎ কুমার সাহা, হান্নানা বেগমসহ ব্যাংকের ডেপুটি গবর্নর ও উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. আতিউর রহমান বলেন, এটি নিঃসন্দেহে দেশের সেরা লাইব্রেরি। তবে এর সুরক্ষা ও মান যাতে অক্ষুণœ থাকে সে খেয়াল রাখতে হবে। এর মাধ্যমে জ্ঞানভিত্তিক কেন্দ্রীয় ব্যাংক প্রতিষ্ঠা করা সম্ভব হবে। তিনি আরও বলেন, আমাদের অর্থনীতির আকার দিন দিন বড় হচ্ছে। আগামীতে বাংলাদেশের অর্থনীতি ৫০০ বিলিয়ন ডলারের আকার ধারণ করবে। একে সঠিকভাবে ব্যবস্থাপনার জন্য কেন্দ্রীয় ব্যাংক কর্মীদের বিচক্ষণ বাড়ানো দরকার। আশা করি এ লাইব্রেরি সে কাজে কর্মীদের সহায়তা করবে। অনুষ্ঠানে জানানো হয়, ১৯৬২ সালে স্টেট ব্যাংক অব পাকিস্তানের অধীনে বাংলাদেশ ব্যাংক লাইব্রেরির যাত্রা শুরু হয়। সেই থেকে এর উন্নয়ন কাজ চলছে। এরই ধারাবাহিকতায় একে ই-লাইব্রেরিতে উন্নীত করা হলো। এ লাইব্রেরিতে ৭ হাজার ই-বুক, ২৫ হাজার ই-জার্নাল ও এক হাজার সিডি-ডিভিডি রয়েছে। সব মিলিয়ে এ লাইব্রেরিতে মোট ৫৬ হাজার রিসোর্চ আইটেম রয়েছে। আধুনিকায়নের অংশ হিসেবে এতে ওয়াই-ফাই নেটওয়ার্ক ও রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ডিটেকশন ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়া এ লাইব্রেরিকে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি, ব্যাংক অব ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট ও আমেরিকান সেন্টারের সঙ্গে যুক্ত করা হয়েছে। ডেপুটি গবর্নর নাজনীন সুলতানা বলেন, ২০০০ সালে এ লাইব্রেরির অটোমেশন কাজ শুরু হয়। এরই ধারাবাহিকতায় ই-লাইব্রেরি চালু করা হলো। এতে যে সফটওয়্যার ব্যবহার করা হয়েছে তা বাংলাদেশ ব্যাংকেরই তৈরি।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী