বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরুষ ভলিবলে জয়, মহিলা ফুটবলে হার দিয়ে শুরু বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার থেকে শুরু হয়েছে ‘দক্ষিণ এশিয়ার অলিম্পিক গেমস’ খ্যাত এই অঞ্চলের সবচেয়ে বড় ক্রীড়া আসর ‘সাউথ এশিয়ান গেমস’ (এসএ গেমস)। ভারতের গুয়াহাটিতে বর্ণাঢ্য এই আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসরের প্রথম দিন মিশ্র সাফল্য দিয়ে শুরু করেছে বাংলাদেশ। পুরুষ ভলিবলে তারা জিতলেও হেরে গেছে মহিলা ফুটবল দল। গুয়াহাটিতে জয় দিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ পুরুষ ভলিবল দল। আফগানিস্তানকে প্রথম খেলায় তারা হারায় ৩-২ সেটে। ২০১০ সালে ঢাকায় অনুষ্ঠিত এসএ গেমসের একাদশ আসরে ভলিবলে ষষ্ঠ স্থান অর্জন করেছিল স্বাগতিক বাংলাদেশ। এদিকে আশা জাগিয়েও মহিলা ফুটবল দলের শুরুটা হয়েছে তিক্ত পরাজয় দিয়ে। এসএ গেমস মহিলা ফুটবলে নিজেদের উদ্বোধনী খেলায় তারা নেপালের কাছে ০-৩ গোলে হেরে শুরুতেই হোঁচট খেয়েছে।

গোলরক্ষক সাবিনা খাতুনের ‘শিশুসুলভ’ ভুল, রক্ষণভাগের অমার্জনীয় ব্যর্থতা এবং ফরোয়ার্ডদের উপর্যুপরি গোলপ্রচেষ্টা নষ্ট করার খেসারত বাংলাদেশ দিয়েছে হেরে। শুক্রবার শিলংয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই প্রাধান্য বিস্তার করে খেলে নেপাল। ২ মিনিটেই বাংলাদেশের জালে বল পাঠায় তারা। গোল করেন দীপা অধিকারী (১-০)। ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক অনু লামা (২-০)। এই অর্ধে আর কোন গোল হয়নি। তবে দ্বিতীয়ার্ধের শেষ মুহূর্তে স্কোরলাইন ৩-০ করে বিজয়ীর বেশে মাঠ ছাড়ে নেপালের মেয়েরা। গোল করেন নিরু থাপা। প্রথম ম্যাচে হেরে হোঁচট খেলেও ফাইনালে ওঠার সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি বাংলাদেশ মহিলা দলের জন্য। এজন্য তাদের বাকি ম্যাচগুলোর সবই জেতার কোন বিকল্প নেই। আগামী ৭ ফেব্রুয়ারি স্বাগতিক শক্তিশালী ভারতের বিপক্ষে (সন্ধ্যা সাড়ে ৭টা) দ্বিতীয় ম্যাচে অবতীর্ণ হবে বাংলাদেশের মেয়েরা। ২০১০ এসএ গেমস ফুটবলে এই নেপালের কাছেই ০-১ গোলে হেরেছিল বাংলাদেশ। শুক্রবারের ম্যাচে জিতলে ছয় বছর আগে হারের প্রতিশোধটা কড়ায়-গ-ায় নিতে পারত বাংলাদেশ মহিলা দল। কিন্তু আফসোস, তা আর হলো কই! এখন দেখার বিষয়, পরবর্তী ম্যাচগুলোতে কেমন খেলে বাংলাদেশের মেয়েরা। গেমসের আজ দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হবে সাইক্লিং, মহিলা ফুটবল, খো খো, স্কোয়াশ, সাঁতার, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি, আরচারি, ব্যাডমিন্টন এবং টেবিল টেনিস।

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু