মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা-ইসলামাবাদ পররাষ্ট্র সচিব বৈঠকও অনিশ্চিত

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক একেবারে তলানিতে ঠেকায় দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকও অনিশ্চিত হয়ে পড়েছে। চলতি মাসে ঢাকায় দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের এ বৈঠক অনুষ্ঠানের কথা ছিল। তবে ঢাকা-ইসলামাবাদের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আপাতত হচ্ছে না। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানায়।

প্রায় ৫ বছর বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়নি। তবে গত বছর ঢাকা-ইসলামাবাদ আলোচনার মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী চলতি মাসেই এ বৈঠক হওয়ার কথা ছিল। তবে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক এখন এমন এক জায়গায় পৌঁছেছে, যে শীঘ্রই আর এ বৈঠক হচ্ছে না। কবে এ বৈঠক হবে, তারও কোন নিশ্চয়তা নেই।

২০১০ সালের মার্চ মাসে ঢাকা-ইসলামাবাদের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের সর্বশেষ বৈঠক ইসলামাবাদে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় আলোচনা হয়। বিশেষ করে দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ ও জঙ্গী দমন, ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি, ভিসা সহজীকরণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছিল। তবে ওই বৈঠকের পর দীর্ঘ ৫ বছর আর কোন পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পাকিস্তানের সঙ্গে আলোচনা করেই চলতি মাসে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক নির্ধারণ করা হয়েছিল। এ বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্র সচিব আজিজ আহমেদ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল যোগ দেবে বলে জানিয়েছিল ইসলামাবাদ। আর বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্ব দেয়ার কথা ছিল। তবে বর্তমান অবস্থায় দুই দেশই এ বৈঠকের বিষয়ে অনাগ্রহী। এ বৈঠক কবে কখন হবে সেটার একেবারেই অনিশ্চিত হয়ে পড়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক এখন যেমন রয়েছে, এর মধ্যে কোনভাবেই পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক করা সম্ভব নয়। দুই দেশের সম্পর্ক ভাল হলে পরবর্তীতে এ বৈঠক হতে পারে। তবে কবে নাগাদ এ বৈঠক হতে পারে তার কোন নিশ্চয়তা নেই বলে জানান তিনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধের বিচার ঘিরে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। এ পরিপ্রেক্ষিতে দুই দেশের কূটনীতিককে তলব পাল্টা তলব ও বহিষ্কার পাল্টা বহিষ্কারের ঘটনা ঘটছে। পাকিস্তানই দুই দেশের সম্পর্ক তিক্ত করে চলেছে। সর্বশেষ সোমবার বাংলাদেশে পাকিস্তান হাইকমিশনের একজন কর্মকতাকে আটক করা হলে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের একজন কর্র্মকর্তাকে আটক করা হয়।

শীর্ষ সংবাদ:
মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু