রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ

স্টাফ রিপোর্টার ॥ ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ নৌবাহিনী প্রধান হিসেবে বুধবার দায়িত্ব গ্রহণ করেছেন। নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণের দিন থেকে তাকে ভাইস এ্যাডমিরাল পদে পদোন্নতি প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার নবনিযুক্ত নৌবাহিনী প্রধানকে ভাইস এ্যাডমিরালের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। তিনি এ্যাডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিবের স্থলাভিষিক্ত হলেন।

র‌্যাংক ব্যাজ পরানোর সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক আহমেদ সিদ্দিক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের পরিচালকের পক্ষে (আইএসপিআর) সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নৌসদর দফতরে অপরাহ্ণে দায়িত্বভার হস্তান্তর/গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় নৌপ্রধানের কার্যালয়ে নবনিযুক্ত নৌপ্রধান ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ কমান্ড হস্তান্তর ও গ্রহণ বইতে স্বাক্ষর করেন। নবনিযুক্ত নৌবাহিনী প্রধান বিদায়ী নৌপ্রধান এ্যাডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিবের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীর কমান্ড গ্রহণ করেন। এ অনুষ্ঠানে নৌসদর দফতরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, সকল নৌ আঞ্চলিক অধিনায়কগণসহ উর্ধতন নৌ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নবনিযুক্ত নৌবাহিনী প্রধান ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদের জীবন বৃত্তান্তÑ ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ ১৯৬০ সালে মাদারীপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম এম এ রশীদ স্কুল শিক্ষক এবং মা মরহুমা মিসেস ফজিলাতুন্নেসা গৃহিণী ছিলেন। তিনি ১৯৭৬ সালে মাদারীপুর ইউনাইটেড ইসলামীয়া সরকারী উচ্চ বিদ্যালয় থেকে লেটার মার্কসহ প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৭৮ সালে মাদারীপুর নাজিমউদ্দিন সরকারী কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং তৎকালীন যুগোশ্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে গ্র্যাজুয়েশন লাভ করেন। তিনি ১৯৮১ সালের ১ আগস্ট কমিশন প্রাপ্ত হন। ভারতের আইএনএস ভিনডোরথি গি এএসডাব্লিউ স্কুল থেকে পেশাগত বিশেষজ্ঞ কোর্স সম্পন্ন করেন। ভাইস এ্যাডমিরাল নিজাম ফ্রান্সের প্যারিস থেকে আন্তঃবাহিনী স্টাফ কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্র ও কানাডাসহ দেশে বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন।

চাকরি জীবনে ভাইস এ্যাডমিরাল নিজাম বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি নৌসদর দফতরে পার্সোনেল সার্ভিস পরিদফতরের পরিচালক এবং নৌপ্রধানের সচিবের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নেভাল একাডেমি এবং ট্যাজ স্কুলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন। তাছাড়া বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরে অপারেশন্স পরিদফতরের পরিচালক ছিলেন। ভাইস এ্যাডমিরাল নিজাম টর্পেডো বোট, মাইন সুইপার, গানবোট এবং বিভিন্ন ধরনের টহলযানের দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি নৌবাহিনীর তিনটি বৃহৎ ফ্রিগেট কমান্ড করার দুর্লভ সম্মানও অর্জন করেন। তিনি নৌবাহিনীর বিভিন্ন ঘাঁটির কমান্ডের দায়িত্ব অত্যন্ত সাফল্যের সঙ্গে পালন করেন। ফলশ্রুতিতে, পরবর্তীতে তিনি চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনীর সর্ববৃহৎ এলাকার কমান্ডের দায়িত্ব প্রাপ্ত হন। তিনি দুই বছরের অধিক সময় এরিয়া কমান্ডের দায়িত্ব পালন করেন।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম