বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ

স্টাফ রিপোর্টার ॥ ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ নৌবাহিনী প্রধান হিসেবে বুধবার দায়িত্ব গ্রহণ করেছেন। নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণের দিন থেকে তাকে ভাইস এ্যাডমিরাল পদে পদোন্নতি প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার নবনিযুক্ত নৌবাহিনী প্রধানকে ভাইস এ্যাডমিরালের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। তিনি এ্যাডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিবের স্থলাভিষিক্ত হলেন।

র‌্যাংক ব্যাজ পরানোর সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক আহমেদ সিদ্দিক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের পরিচালকের পক্ষে (আইএসপিআর) সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নৌসদর দফতরে অপরাহ্ণে দায়িত্বভার হস্তান্তর/গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় নৌপ্রধানের কার্যালয়ে নবনিযুক্ত নৌপ্রধান ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ কমান্ড হস্তান্তর ও গ্রহণ বইতে স্বাক্ষর করেন। নবনিযুক্ত নৌবাহিনী প্রধান বিদায়ী নৌপ্রধান এ্যাডমিরাল মুহাম্মদ ফরিদ হাবিবের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ নৌবাহিনীর কমান্ড গ্রহণ করেন। এ অনুষ্ঠানে নৌসদর দফতরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, সকল নৌ আঞ্চলিক অধিনায়কগণসহ উর্ধতন নৌ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নবনিযুক্ত নৌবাহিনী প্রধান ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদের জীবন বৃত্তান্তÑ ভাইস এ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ ১৯৬০ সালে মাদারীপুরে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম এম এ রশীদ স্কুল শিক্ষক এবং মা মরহুমা মিসেস ফজিলাতুন্নেসা গৃহিণী ছিলেন। তিনি ১৯৭৬ সালে মাদারীপুর ইউনাইটেড ইসলামীয়া সরকারী উচ্চ বিদ্যালয় থেকে লেটার মার্কসহ প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৭৮ সালে মাদারীপুর নাজিমউদ্দিন সরকারী কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং তৎকালীন যুগোশ্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে গ্র্যাজুয়েশন লাভ করেন। তিনি ১৯৮১ সালের ১ আগস্ট কমিশন প্রাপ্ত হন। ভারতের আইএনএস ভিনডোরথি গি এএসডাব্লিউ স্কুল থেকে পেশাগত বিশেষজ্ঞ কোর্স সম্পন্ন করেন। ভাইস এ্যাডমিরাল নিজাম ফ্রান্সের প্যারিস থেকে আন্তঃবাহিনী স্টাফ কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্র ও কানাডাসহ দেশে বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেন।

চাকরি জীবনে ভাইস এ্যাডমিরাল নিজাম বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি নৌসদর দফতরে পার্সোনেল সার্ভিস পরিদফতরের পরিচালক এবং নৌপ্রধানের সচিবের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নেভাল একাডেমি এবং ট্যাজ স্কুলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন। তাছাড়া বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরে অপারেশন্স পরিদফতরের পরিচালক ছিলেন। ভাইস এ্যাডমিরাল নিজাম টর্পেডো বোট, মাইন সুইপার, গানবোট এবং বিভিন্ন ধরনের টহলযানের দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি নৌবাহিনীর তিনটি বৃহৎ ফ্রিগেট কমান্ড করার দুর্লভ সম্মানও অর্জন করেন। তিনি নৌবাহিনীর বিভিন্ন ঘাঁটির কমান্ডের দায়িত্ব অত্যন্ত সাফল্যের সঙ্গে পালন করেন। ফলশ্রুতিতে, পরবর্তীতে তিনি চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনীর সর্ববৃহৎ এলাকার কমান্ডের দায়িত্ব প্রাপ্ত হন। তিনি দুই বছরের অধিক সময় এরিয়া কমান্ডের দায়িত্ব পালন করেন।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী