সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুুঁজিবাজারে ৬ দশমিক ৪৬ শতাংশ লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সঙ্গে কমেছে সব ধরনের মূল্য সূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৬ দশমিক ৪৬ শতাংশ। তবে দীর্ঘদিন ধরে দরপতনের ফলে তলানিতে থাকা বস্ত্র খাতের কোম্পানিগুলোর আলাদা আগ্রহ তৈরি হয়েছে। ফলে দরবৃদ্ধি ও লেনদেনের শীর্ষ তালিকাতেও খাতটির প্রাধান্য দেখা গেছে। সার্বিকভাবে বিশ্বে অপরিশোধিত তেলের দর কমে যাওয়ায় পুুঁজিবাজারে দরপতনে কিছুটা আশঙ্কাও কাজ করেছে বিনিয়োগকারীদের মাঝে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে শেয়ার লেনদেন কমেছে ২০৩ কোটি ১৮ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ২ হাজার ৯৪১ কোটি ৭১ লাখ টাকার। আর আগের সপ্তাহে শেয়ার লেনদেন হয়েছিল ৩ হাজার ১৪ কোটি ৯০ লাখ টাকার।

বিনিয়োগকারীদের কাছে সপ্তাহের উল্লেখযোগ্য খবরগুলোর মধ্যে ছিল মিউচুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়ন ইস্যুতে চলমান মামলায় স্থিতাবস্থার মেয়াদ বৃদ্ধি। এর অর্থ অন্তত জানুয়ারিতে কোনো মিউচুয়াল ফান্ড অবসায়নে যাচ্ছে না। সপ্তাহ শেষে মিউচুয়াল ফান্ড খাতের বাজার মূলধন ৩ দশমিক ৯২ শতাংশ বেড়েছে। নতুন কোম্পানি আইটিসির দরে উল্লম্ফনের সুবাদে বাজার মূলধন বৃদ্ধির তালিকায় সবার উপরে ছিল তথ্য প্রযুক্তি খাত; ৮ দশমিক ২৫ শতাংশ। এর পর কাগজ-মুদ্রণ খাতের বাজার মূলধন বেড়েছে ৪ দশমিক ৫ শতাংশ। বিপরীতে সবচেয়ে বেশি কমেছে সেবা ও আবাসন খাতের বাজার মূলধন, ৭ দশমিক ৩৪ শতাংশ। ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানিগুলোও গড়ে ৩ দশমিক ৬১ শতাংশ দর হারিয়েছে। ডিএসইর বাজার মূলধনে গেল সপ্তাহে বহুজাতিক ও ডিএসই ৩০ তালিকার নির্বাচিত কোম্পানিগুলোর অংশ কিছুটা বেড়েছে।

অর্থনৈতিক প্রে¶াপটে সপ্তাহের উল্লেখযোগ্য খবর ছিল, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের অব্যাহত দরপতন ও বাংলাদেশের প্রধান রফতানি বাজারগুলোয় চাহিদা মন্দা ঘনীভূত হওয়ার আশঙ্কা। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সম্প্রতি ইউরোপে চাহিদা আরো কমার আশঙ্কা প্রকাশ করেছে। এদিকে বিশ্লেষকরা আগের সপ্তাহে ঘোষিত মুদ্রানীতিকে সংযত ও প্রবৃদ্ধি সহায়ক মনে করলেও ঋণের চাহিদা প্রবৃদ্ধি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা অ¯^স্তি কাজ করছে।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৯১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫ দশমিক ৭৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৬৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৪ শতাংশ।

এদিকে, সপ্তাহটিতে শুরুতে সূচকে ইতিবাচক প্রবণতা থাকলেও শেষ দিকে এসে সূচকের পতন ঘটে। বেশিরভাগ কোম্পানির দর হারানোর কারণে সূচক কমেছে দশমিক ৭৯ শতাংশ বা ৩৭ দশমিক ০১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে দশমিক ৫৭ শতাংশ বা ১০ দশমিক ০৮ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ১৪ শতাংশ বা ১ দশমিক ৫৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টি কোম্পানির। আর দর কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন