শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় বিমানবাহী রণতরী নির্মাণ করছে চীন

চীন তার দ্বিতীয় বিমানবাহী রণতরী নির্মাণ করছে। কিন্তু এ যুদ্ধজাহাজটি সম্পূর্ণভাবে স্থানীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা বলেছে। খবর বিবিসি অনলাইনের।

মন্ত্রণালয় বলেছে, ৫০ হাজার টনের এ জাহাজটি ডালিয়ান বন্দরে নির্মাণ করা হচ্ছে। পূর্ব ও দক্ষিণ চীন সাগরে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে চীন তার নৌশক্তি সম্প্রসারণ করছে। চীনের প্রথম বিমানবাহী জাহাজ লিয়াওনিং হচ্ছে সোভিয়েত-নির্মিত পুরনো একটি জাহাজ। এটি তৈরি করা হয় ২৫ বছরের বেশি সময় আগে। জাহাজটি বিস্তৃতভাবে মেরামত করে ২০১২ এর ওপর কর্মভার অর্পণ করা হয়। সংবাদদাতারা বলেছেন, সামরিক কর্মকর্তাদের মধ্যে কয়েক মাস ধরে গুঞ্জন চলার পর জাহাজটির নির্মাণ কাজের নিশ্চয়তা প্রকাশ করলেন কর্মকর্তারা। সাম্প্রতিক বছরগুলোতে চীন তার প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি করায় প্রতিবেশী দেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে। ইয়াং বলেন, বিমানবাহী জাহাজটি চীনের জে-ফিফটিন এয়ারক্র্যাফটসহ অন্যান্য বিমান পরিবহন করবে। বিমানবাহী জাহাজটি কবে নাগাদ সার্ভিস শুরু করবে সে ব্যাপারে কিছুই বলবেন না বলে তিনি জানান। তবে তিনি বলেন, তার অনেকখানি নির্ভর করে নক্সা প্রক্রিয়ায় অগ্রগতির ওপর।

চীনের নৌবাহিনীর বিশেষজ্ঞরা বলেছেন, দক্ষিণ চীনসাগরে উত্তেজনার কারণে তাদের বিশেষভাবে প্রয়োজন হয়ে পড়েছে দ্বিতীয় বিমানবাহী জাহাজের। চীন দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটা দাবি করে আসছে।

অন্যদিকে, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনামের দাবি রয়েছে এ সাগরে। এ সাগরে রয়েছে বিপুল পরিমাণ তেল ও গ্যাসের ভা-ার।

শীর্ষ সংবাদ:
অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া