সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শহরে দুর্যোগ মোকাবেলা প্রস্তুতিতে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক-জাইকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভয়াবহ ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। যেকোন মুহুর্তে ভূমি কম্পের কারণে শহরাঞ্চলের হাজার হাজার বিল্ডিং ধ্বস হয়ে যাবে এবং বহু প্রাণহানি ও সম্পদের ক্ষতি হবে। এরকম দুর্যোগ থেকে ক্ষয়-ক্ষতি কমিয়ে আনতে উন্নয়ন সহযোগীদের সহায়তায় বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। যৌথভাবে দুর্যোগেরহাত থেকে ৩ শহর রক্ষায় সহযোগীতা দিচ্ছে বিশ্বব্যাংক ও জাপান আন্তর্জাতিক সহযোগীতা সংস্থা (জাইকা)। এ সংক্রান্ত দুটি প্রকল্প আরবান রিজিলিয়ান্স প্রজেক্ট (ইউআরপি) এবংবিল্ডিং সেফটি প্রজেক্ট (ইউবিএসপি)।

শনিবার সকালে রাজধানীর বঙ্গঁবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফাকামাল। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা সচিব শাহ কামাল ও গৃহায়ন ও গণপূর্ত সচিব মোহাম্মদ মঈনুদ্দিন আব্দুল্লাহ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়া প্যাসিফিক ইউনির্ভাসিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর জামিলুর রেজা চৌধুরী।বক্তব্য রাখেন জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ মিকিও হেতাদা। ।

অনুষ্ঠানে জানানো হয়, আরবান রিজিলিয়ান্স প্রজেক্টটি বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৭ কোটি ৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ১৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার এবং সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ৬ লাখ ৫ হাজার মার্কিন ডলার। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা ও সিলেট শহরের অবকাঠামো শক্তিশালী করন যেকোন নির্মাণ যেন দুর্যোগ মোকাবেলায় সক্ষম হয় তা নিশ্চিত করা এবং শহরের দুর্যোগ মোকাবেলায় জনগনের সক্ষমতাবৃদ্ধি করা। প্রকল্পটি বাস্তবায়িত হলে, জরুরী দুর্যোগ মোকাবেলায় ক্যাপাসিটি বৃদ্ধি পাবে। শহরের উন্নয়ন ও নির্মাণ কাজে সচেতনতা বাড়বে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।

অন্যদিকে আরবান বিল্ডিং সেফটি প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা দেবে জাইকা। এটি বাস্তবায়নে জাইকা ব্যয় করবে মোট ১২ দশমিক ১ বিলিয়ন জাপানি ইয়েন। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন ও চট্রগ্রামে বিল্ডিং শক্তিশালী করনে সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে এই দুই শহরে সরকারী ও বেসরকারী বিল্ডিং শক্তিশালী করতে সহজ শর্তে ঋণ প্রদান করা হবে। শহরের বিল্ডিং গুলোকে ভূমিকম্প ও যেকোন দুর্যোগ সহনীয় করতে সহায়তা দিতে প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records