সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ

স্টাফ রিপোর্টার ॥ ঠান্ডা বাড়িয়ে এলো পৌষ। শুরু হয়েছে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ। শরীরে উঠেছে গরম কাপড়। তাপমাত্রা কমে গিয়ে কনকনে শীত পড়েছে। ঘন কুয়াশা ও তীব্র শীতে দুর্ভোগে পড়েছে দেশবাসী। বুধবার রাজধানীতে দিনভর অনুভূত হয়েছে হালকা থেকে মাঝারি ধরনের শীত। তীব্র শীত পড়ার কারণে হঠাৎ করেই চাহিদা বেড়েছে শীতের পোশাকের। নগরীর ফুটপাতসহ বিভিন্ন গরম কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো । দেশের বেশ কিছু অঞ্চলে আজ বৃহস্পতিবারও মৃদু শৈত্যপ্রবাহ বইতে পারে। সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে এই শীত বেশিদিন স্থায়ী হবে না বলে জানিয়েছেন ভারতীয় ও বিশ্ব আবহাওয়া সংস্থার আবহাওয়াবিদরা।

রাজধানীতে মৌসুমের সবচেয়ে বেশি শীত অনুভূত হয়েছে বুধবার। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ফারাক বেশি কাছাকাছি আসায় এমনটি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। পাশাপাশি রয়েছে ঘন কুয়াশা এবং কনকনে উত্তুরে হিমেল হাওয়া। রাজধানীতে হিমেল বাতাস বইছে ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে। এমন অবস্থা আরও দু'তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তীব্র শীত, কুয়াশা ও ঠান্ডা বাতাসে দেশবাসীর দুর্ভোগের সীমা ছিল না।

আবহাওয়া অফিস জানায়, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য যত কাছাকাছি হবে শীত তত বেশি অনুভূত হবে। সর্বনিম্ন তাপমাত্রা হ্রাস পাওয়ার পাশাপাশি সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্যও বেশ কমে এসেছে। বুধবার দিনের তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্র সেলসিয়াস কমে যায়। সূর্যরশ্মির স্বল্পতাও দিনের বেলায় বেশি শীত অনুভূত হওয়ার পেছনে ভূমিকা রেখেছে। বুধবার দেশের বেশির ভাগ সেন্টারের সর্বোচ্চ তাপমাত্রা ২২ থেকে ২৪ ডিগ্রী এবং সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে অবস্থান করে। তবে বেশ কয়েকটি সেন্টারে সর্বনিম্ন তাপমাত্রা ৭ থেকে ১০ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records