রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ট্যাক্স ডে’ প্রচলনে অর্থমন্ত্রীর পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশজুড়ে বছরের নির্ধারিত একটি দিনে কর জমা নেয়ার লক্ষ্যে কাজ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দিনটিকে ‘ট্যাক্স ডে’ হিসেবে অবিহিত করা হবে। ওই দিন ছাড়া অন্য কোন সময় কর নেয়া হবে না। তাই দিনটিকে জাতীয় ছুটি ঘোষণার প্রস্তাব করেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব পরামর্শ দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অনেক দেশ আছে যেখানে একটি নির্ধারিত দিনে কর দিতে হয়। বিশেষ করে ১ এপ্রিল ট্যাক্স ডে হিসেবে পালন করা হয়। সবাই কর দেয়। বহু বছর ধরে এর প্রচলন আছে, কোন পরিবর্তন হয় না। যেখানে আর সময় বাড়ানোর প্রয়োজন হয় না। একই সঙ্গে অর্থমন্ত্রী ব্যক্তিগত আয়কর রিটার্নের ফরম আরও সহজ করে এক পৃষ্ঠায় করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান বলেন, রাজস্ব আদায়ের পরিমাণ দেশজ মোট উৎপাদনের মাত্র ৩ শতাংশের সামান্য বেশি, উন্নত দেশের তুলনায় এ হার অত্যন্ত কম। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে রাজস্ব আদায়ের পরিমাণ আরও বাড়াতে হবে বলে মনে করেন। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোঃ আবদুর রাজ্জাক। মার্কিন ডলার প্রিমিয়াম বন্ড ও মার্কিন ডলার ইনভেস্টমেন্ট বন্ডে এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করায় প্রবাসী জয়নুল হক শিকদার, মনোয়ারা শিকদার, রিক হক শিকদার ও ডাঃ মোঃ আফতাব হোসেনের সিআইপি কার্ড হস্তান্তর করেন অর্থমন্ত্রী। এই মেলা চলবে আগামী ২১ নবেম্বর পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী