মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আধা নারী আধা পুরুষ প্রজাপতি

আধা নারী, আধা পুরুষ একটি প্রজাপতির দেখা মিলেছে যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে। সেখানকার বাটারফ্লাই ওয়ার্ল্ডে উড়ে উড়ে ঘুরে বেড়াচ্ছে প্রজাপতিটি।

প্রথমে নজরে পড়ে সেন্টারের এক কর্মীর। হার্টফোর্ডশায়ারের সেন্ট এ্যালবানসে ওই প্রজাপতি কেন্দ্রের বিশেষজ্ঞরা বলছেন অর্ধেক স্ত্রী আর অর্ধেক পুংলিঙ্গের প্রজাপতির দেখা পাওয়ার সম্ভাবনা মাত্র ০.০১ শতাংশ।

ভীষণভাবে বিরল এমন প্রজাপতিটির স্ত্রী-পুরুষের বিভাজনটি হয়েছে শরীরের ঠিক মাঝ বরাবর। আর তাতে পাখা দুটির রং ও গড়ন হয়েছে ভিন্ন। বাম দিকটা পুরুষ প্রজাতির যা পুরোই কালো আর ডান দিকটা স্ত্রী প্রজাতির যাতে লাল আর হলুদ রঙের কারুকাজ।

জীববৈচিত্র্য বিশেষজ্ঞ লুই হকিনসের মতে, কোন প্রজাপতির ক্ষেত্রে জন্মের পর পরই এমনটা ঘটতে পারে কারণ তখনও লিঙ্গ বিষয়ক ক্রোমোজমগুলো সঠিকভাবে বিভাজন হয় না। এতে প্রাণিটি তার প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলে আর ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর দুইরকম হয়ে যাওয়ায় বেশি দিন বাঁচেও না।

সেন্টারের কর্তৃপক্ষ মনে করছে, এ কারণেই দর্শকরা খুব বেশিদিন প্রজাপতিটি দেখতে পাবেন না।

সূত্র : ন্যাশনাল জিওগ্রাফি

কম্পিউটার চশমা

দেখতে আর দশটা রোদচশমার মতো মনে হলেও এটি আশপাশের ছবি ধারণ করে শব্দ আকারে দৃষ্টিপ্রতিবন্ধীদের পথ চলতে সহায়তা করতে পারে। ‘ভিওআইসিই’ নামের চশমাটিতে ব্যবহার করা হয়েছে ক্যামেরা এবং ক্ষুদ্রাকৃতির কম্পিউটার।

সূত্র : ইন্টারনেট

শীর্ষ সংবাদ:
নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড