বৃহস্পতিবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে গড়ে তোলা হচ্ছে দ্বিতীয় হাইটেক পার্ক

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিলেটে গড়ে তোলা হচ্ছে দেশের দ্বিতীয় হাইটেক পার্ক। এ লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সিলেটের কোম্পানীগঞ্জে ১৬৩ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। ২০২১ সালের মধ্যে এই হাইটেক পার্কের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এই পার্ক বাস্তবায়ন হলে সিলেট অঞ্চলের শিক্ষিত জনগোষ্ঠীর কর্মসংস্থানের দ্বার উন্মোচিত হবে বলে মনে করেন শিক্ষাবিদ জাফর ইকবাল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় দেশের প্রতিটি বিভাগে একটি করে হাইটেক পার্ক গড়ে তোলার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ২০১২ সালে গাজীপুরের কালিয়াকৈরে ২৩২ একর জমির ওপর দেশের প্রথম হাইটেক পার্ক স্থাপনের কাজ শুরু হয়। আর ২০১৩ সালের শেষের দিকে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার খরিতাজুড়ি বিলে দেশের দ্বিতীয় হাইটেক পার্ক স্থাপনের জন্য ১৬৩ একর জমি অধিগ্রহণ করা হয়। ২০২১ সালে ২৬ হাজার জনশক্তির কর্মসংস্থানের লক্ষ্য নিয়েই সিলেট হাইকেট পার্কের উন্নয়ন কাজ চলছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘এই পার্কে এ অঞ্চলের দক্ষ জনগোষ্ঠীর কর্মসংস্থানের অপার সম্ভাবনা সৃষ্টি হবে। হাইটেক পার্কগুলোতে এগ্রো ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল, মেডিক্যাল সামগ্রী, গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পের গবেষণা ও উন্নয়ন, তথ্য প্রযুক্তির নতুন নতুন ডিভাইসসহ বিশ্বমানের পণ্য তৈরি হবে।

শীর্ষ সংবাদ:
থেমে নেই মেগা প্রকল্প ॥ করোনা ভাইরাসের মধ্যেও         ঘূর্ণিঝড় ও করোনার বিরুদ্ধে লড়াই         আসন্ন বাজেটে রেকর্ড ভর্তুকি-প্রণোদনা         করোনায় আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে         করোনাভাইরাস শনাক্তের নমুনা পরীক্ষার জটিলতা কেটে গেছে         গণপরিবহন কতটা নিরাপদ?         ইউএস বাংলা-নভোর সব ফ্লাইট উড়লেও বিমানের সব বাতিল         বিদ্যুত কেন্দ্রের খালি জায়গায় বনায়নের উদ্যোগ         মানুষের পাশে আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা         চট্টগ্রামে করোনা রোগী ভর্তি করছে না বেসরকারী হাসপাতাল         ঢাকাগামী ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে আগামীকাল         করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধাসহ ১৫ জনের মৃত্যু         করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫         রাজধানীর চার কলেজে ‘সতন্ত্র’ ভর্তি কার্যক্রম স্থগিত         সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে : সেতুমন্ত্রী         গণস্বাস্থ্যের কিটে ত্রুটি ॥ পরীক্ষা স্থগিতে বিএসএমএমইউকে চিঠি         পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         রাজশাহী বিভাগে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু        
//--BID Records