শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃত ও জীবিতের জীবনগুলি

  • আলমগীর মাসুদ

গল্প, অল্পকথার ভেতর জীবন আর জীবনের জয় পরাজয় ফুটে ওঠার বয়ান। সাইফুল্লাহ সাইফ তরুণ গল্পকার। ‘মৃত ও জীবিতের জীবনগুলি’ তাঁর দ্বিতীয় গল্পগ্রন্থ। গদ্য সদ্য লেখা হলে সময়ের চাপ পড়ে; আর জীবনের তাপও পাওয়া যায়Ñভাপও ওঠে। সাইফুল্লাহ সাইফ এই সময়ের এক তরুণ প্রতিশ্রুতিশীল গল্পকার। তাঁর গল্পের বুনোনে সময়ের গন্ধ, মানুষের সম্পর্ক ভঙ্গের কাচ, অসুখী কাল আর জটিল প্রেম-কাম সহজে উঠে আসে।

‘ভাতের ভেতর লাল লাল রং ছোপ। আলতা রঙা জলের মতো।’ গল্পকারদের মতে, গল্পের শুরুতে এবং শেষে চমক থাকতে হবে। উপরের বাক্যটি সাইফুল্লাহ সাইফের গল্প ‘ভাত ও লালশাকের প্রশ্নবোধক বয়ান’ এর প্রথম লাইন। যা পাঠককে অনায়সে গল্পের ভেতরে টেনে নিয়ে যায় চোরাবালির মতো করে। ফলে, পাঠকও তাঁর গল্পের বর্ণনায়, চিত্রকল্প, উপমায় আটকে যায় এবং খুঁজে পায় জীবনের বৈচিত্র্যের স্বাদ।

‘মৃত ও জীবিতের জীবনগুলি’ গ্রন্থে তেরোটি গল্পের সমাবেশ ঘটানো হয়েছে। প্রতিটি গল্পই বিষয়বস্তু এবং আঙ্গিক নির্মাণের দিক থেকে স্বতন্ত্রের দাবিদার। তাঁর গদ্যের ভাষা ঝরঝরে এবং চেনা জানা শব্দের আবহে গড়ে ওঠে গল্পের একেক মাত্রা। সাইফুল্লাহ সাইফের গল্পের চরিত্রগুলো ও আধুনিক জীবনধারায় মানুষের টানাপড়েন, সুখ-দুঃখ এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের কথা বলে।

আমরা তাঁর গল্পে এভাবে খুঁজে পাই একজন নিদ্রাভঙ্গ মানুষকে বোধোদয়ের মাধ্যমেÑ ‘তারপর একদিন তন্দ্রাচ্ছন্নের মাঝে আয়াত আলি ঘরময় এক অপার্থিব আলোর সন্ধান পায়। চলন্ত আলো, জলন্ত আলো। আলোর একখান মুখ আছে, হাত আছে, পা আছে, ভরাট নিটোল বুক আছে, শরীরজুড়ে জোয়ার আছে। মুখে খই ফোঁটার শব্দ আছে, চোখে অতলান্তিক জল আছে। আয়াত আলি এসব দেখে জেগে ওঠে পুনর্জন্ম লাভ করে আবার।’

কথাগুলো লেখক গল্পের বয়ানে এনেছেন বইয়ের দ্বিতীয় গল্প ‘পরম্পরা’তে। যাতে লেখক বৃদ্ধ আয়াত আলির অসময়ে বাবা হওয়ার আনন্দের কথা বলেছেন। এই গল্প পড়ে মনে হয়, আয়াত আলি জীবনের চড়াই-উতরাই পার করে বেঁচে থাকা বয়ষ্ক মানুষের প্রতিনিধি। স্বপ্ন কখনও থমকে দাঁড়ায় না, বয়স যতই তাকে লাগাম ধরে টানুক না কেন। স্বপ্নই এঁকে দেয় একটি পরম্পরার আলোকবিশ্ব।

লেখকের বয়ান কৌশলে প্রতিটি গল্পের কাহিনী পাঠকের কাছে মনে হয় ঘটনাটি তাদেরই জীবনের একটি অংশ। আর এভাবে সাইফুল্লাহ সাইফের ‘অপরাহ্ন, ফেরা, থুতু, মার্বেল জীবন, ভাত ও লালশাকের প্রশ্নবোধক বয়ান এবং দেয়ালবন্ধু গল্পগুলো পাঠকের কাছে বিশেষ মর্যাদা পেয়ে যায়।

‘একটি পৌরাণিক গল্প’ প্রতীকী ধাঁচের একটি ভিন্নধর্মী কাজ। অশোক গাছ আর স্বর্ণলতার বয়ানের ভেতর দিয়ে মানুষের নিষ্ঠুরতা, সভ্যতার কুঠারাঘাত তুলে আনেন লেখক। সবশেষে একজন তরুণ গল্পকার সাইফুল্লাহ সাইফকে সাধুবাদ জানাব তাঁর এই অসাধারণ আবেদন জাগানিয়া গল্পগুলোর সৃজনকর্মে। অল্প কথায় তাঁর ‘মৃত ও জীবিতের জীবনগুলি’ গ্রন্থের সবটুকু তুলে আনা অসম্ভব কারণ পাঠের বাইরে থেকে পাঠসুধা সম্ভব নয়।

বইটি প্রকাশিত হয়েছে নওরোজ কিতাবিস্তান থেকে। মূল্য- ১০০ টাকা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের