শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিচার বিভাগের ৬০ অভিযোগের ৩২ টির নিষ্পত্তি

স্টাফ রির্পোটার ॥ দেশের আদালতগুলোর বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম এবং দায়িত্বে অবহেলার ৬০টি অভিযোগের ৩২টির নিষ্পত্তি করা হয়েছে। বাকিগুলো নিষ্পত্তির পর্যায়ে রয়েছে জানা গেছে।

চলতি বছরের এপ্রিলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সামনে অভিযোগ/পরামর্শ বাক্স স্থাপন করা হয়।

এরপর সুপ্রিম কোর্ট প্রশাসন সম্পর্কিত ১০টি, সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ১০টি, অধ:স্তন আদালতের বিচারকের বিরুদ্ধে ২৫টি, অধ:স্তন আদালতের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ৬টি এবং বিবিধ ৯টি অভিযোগ জমা পড়ে।

সুপ্রিম কোর্ট সূত্রমতে, এসব অভিযোগের মধ্যে ৩১ আগস্ট পর্যন্ত ৩২টির নিষ্পত্তি করা হয়েছে।

অভিযোগ বাক্স স্থাপনের পর সুপ্রিম কোর্টর পক্ষ থেকে বলা হয়েছিলো, বাক্সে বিচারপ্রার্থী জনগণ দেশের আদালতগুলোতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম এবং দায়িত্বে অবহেলার অভিযোগ সম্বলিত চিঠি ফেলতে পারবেন। এছাড়া দেশের যেকোনো নাগরিক বিচারপ্রার্থী জনগণের সমস্যা লাঘবে বিশ্লেষণধর্মী মতামতও পাঠাতে পারবেন এ বাক্সে।

বাক্সটি স্থাপনের মূল উদ্দেশ্য হল, বিচারপ্রার্থী জনগোষ্ঠীকে আইনি সেবা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে দাফতরিক ও বিচারিক সেবার মানোন্নয়ন করা।

একজন অতিরিক্ত রেজিস্ট্রার/স্পেশাল অফিসারকে প্রধান করে ডেপুটি রেজিস্ট্রার ও সহকারী রেজিস্ট্রারের সমন্বয়ে তিন সদস্যের একটি কমিটি অভিযোগ বাক্স ব্যবস্থাপনার জন্য গঠন করা হয়।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি