সোমবার ১০ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে ভারতীয় চ্যানেল বন্ধ

অনলাইন ডেস্ক ॥ নতুন সংবিধান প্রণয়নকে কেন্দ্র করে নেপালের ওপর অনানুষ্ঠানিক অবরোধ আরোপ ও দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ভারতের নাক গলানোর অভিযোগ এনে এর প্রতিবাদে দেশটিতে ভারতীয় টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ওই দেশের কেব্‌ল টিভি অপারেটররা।

আজ মঙ্গলবার এ সিদ্ধান্ত নেন তাঁরা। আজ থেকে নেপালে ভারতীয় টেলিভিশন চ্যানেল বন্ধ করে দিয়েছে দেশটির কেব্‌ল টিভি অপারেটররা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, নতুন সংবিধান নিয়ে প্রভাবশালী প্রতিবেশী ভারতের সঙ্গে নেপালের খানিকটা তিক্ততার সৃষ্টি হয়। যদিও দেশটিতে নতুন সংবিধান প্রণয়ন প্রক্রিয়ায় কয়েক দশক ধরেই অন্যতম সমর্থনকারী দেশ ভারত। কিন্তু নতুন সংবিধানের বিষয়ে ভারতের মত, এটা যথেষ্ট ব্যাপকতার ভিত্তিতে হয়নি। সংবিধানকে কেন্দ্র করে দেশটিতে যে সহিংসতা ছড়িয়ে পড়ছে, যার আঁচ লাগবে ভারতেও।

ভারতের এমন উদ্বেগের আরেকটি কারণ, দুই দেশের সীমান্তসংলগ্ন নেপালের তেরাই এলাকায় নতুন সংবিধান নিয়ে ব্যাপক সহিংস প্রতিক্রিয়া। ওই অঞ্চলের বাসিন্দা জাতিগত মদেশি ও থারু সংখ্যালঘুরা নতুন সংবিধান নিয়ে উদ্বিগ্ন।

তাদের আশঙ্কা, প্রদেশে ভাগ হয়ে গেলে তারা রাজনৈতিকভাবে প্রান্তিক হয়ে পড়বে। মদেশি ও থারু জনগোষ্ঠী মিলে নেপালের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ। মদেশিদের সঙ্গে ভারতের কিছু জায়গার জাতিগত ঘনিষ্ঠতা রয়েছে।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি নয়, জোয়ারের পানিতেই ডুবে যায় হাসপাতাল         তুচ্ছ অজুহাতে বের হচ্ছে মানুষ রাস্তায় যানও বেড়েছে         মতিঝিলে গ্যারেজে আগুন ॥ পুড়ে গেছে দুটি বাস         চামড়া পাচার রোধে সীমান্তে সতর্কতা         পদ্মা সেতুর পিলারে ধাক্কা ॥ ফেরির মাস্টার ও সুকানি দায়ী         সিরিজ জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন         বাংলাদেশের সিরিজ জয়         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২২৮, শনাক্ত ১১,২৯১         আমাদের বর্তমানে ৮ কোটি টিকা সংরক্ষণের সক্ষমতা আছে : স্বাস্থ্যমন্ত্রী         সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব দেওয়ার নিয়ম মানতে চিঠি         ব্রুনাইয়ের সুলতান ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতিকে হাড়িভাঙ্গা আম উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা         অভিযোজন কর্মকাণ্ডের জন্য আর্থিক সহায়তা আবশ্যক         লকডাউন : ঢাকায় গ্রেফতার পাঁচ শতাধিক, জরিমানা         ‘মনগড়া সংগঠনের আ. লীগে যুক্ত হওয়ার সুযোগ নেই'         ভারতে বন্যা ও ভূমিধসে মৃত্যু ॥ পররাষ্ট্রমন্ত্রীর শোক         গৃহকর্মীর বিস্তারিত তথ্য পুলিশকে জানানোর আহ্বান ডিএমপির         খুলনা বিভাগে করোনায় আরও প্রাণ গেল ৪৫ জনের         করোনার টিকা ॥ ১ কোটির বেশি মানুষের নিবন্ধন         ডিএমপির দুই ডিসিসহ ৯ কর্মকর্তার বদলি         খুলেছে ব্যাংক, লেনদেন চলবে দেড়টা পর্যন্ত