বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্রেণীকক্ষে পুলিশ ক্যাম্প খোলামাঠে ক্লাস

  • চিতলমারীর ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ ‘দ্বিতীয় তলায় পুলিশ ক্যাম্প। আর নিচতলার রুমে ও মাঠে বছরের অধিকাংশ সময় পানি জমে থাকে। চার শতাধিক শিক্ষার্থীর জন্য মাত্র দুই-তিনটি রুম রয়েছে। ইচ্ছা থাকলেও ঠিকমতো ক্লাস করা যায় না। বাধ্য হয়ে খোলা আকাশের নিচে ক্লাস করতে হয়। মেঘ-বৃষ্টি আসতেই ছুটি হয়ে যায় স্কুল।’ এভাবে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করে কথাগুলো বলেন বাগেরহাটের চিতলমারী উপজেলার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের চিত্রার তীরে অবস্থিত ডুুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে চার শতাধিক শিক্ষার্থী রয়েছে। প্রতিবছর বর্ষা মৌসুমে জোয়ারের পানিতে বিদ্যালয়টি প্লাবিত হয়। ফলে স্কুলমাঠসহ ক্লাসরুম তলিয়ে যায়। সৃষ্টি হয় চরম দুর্ভোগ। তাছাড়া বিদ্যালয়ের প্রধান দ্বিতল ভবনটি দীর্ঘদিন ধরে পুলিশ ক্যাম্প হিসেবে ব্যবহৃত হচ্ছে। সেটিও ফাটল ধরায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় ক্লাসরুম না থাকায় খোলা আকাশের নিচে তাদের পাঠদান। শিক্ষার্থীদের পড়াশুনা বিঘিœত হচ্ছে। দীর্ঘদিনেও এ সমস্যার সমাধান না হওয়ায় চরম হতাশা প্রকাশ করেছে বিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের শিক্ষার্থী দেবাশীষ ঢালী, তানিয়া পারভীন, পিপাসা ম-ল, লাবনী বৈদ্যসহ অনেকে জানায়, বর্তমানে ক্লাসরুম সংকটের কারণে তারা ঠিকমতো পড়াশুনা করতে পারছে না। খোলা আকাশের নিচে ক্লাস করতে হচ্ছে তাদের। পাশাপাশি মাঠে জলাবদ্ধতার কারণে খেলাধুলার কোন পরিবেশ নেই।

প্রধান শিক্ষক হরেন্দ্র্র নাথ রানা জানান, বিদ্যালয়ে চার শতাধিক শিক্ষার্থী রয়েছে। তাদের জন্য ১২টি ক্লাস রুমের প্রয়োজন। অথচ মাত্র তিন-চারটি রুম ছাড়া অন্যগুলো ব্যবহারের অনুপযুক্ত। ফলে পড়াশুনার স্বাভাবিক পরিবেশ বিঘিœত হচ্ছে। দ্রুত এ সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল জলিল জানান, একযুগ আগে বিদ্যালয়ের দ্বিতল ভবনে পুলিশ ক্যাম্প স্থাপন করা হলে সেই থেকে ক্লাস রুমের সঙ্কট দেখা দেয়। ভবনটি বর্তমানে খুুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বিদ্যালয়ের দ্বিতল ভবন দীর্ঘদিন ধরে পুলিশ ক্যাম্প হিসেবে ব্যবহার করা হচ্ছে। যার ফলে রুমের সঙ্কট দেখা দিয়েছে। বিষয়টি সমাধানের ব্যাপারে আলোচনা করা হয়েছে। পাশাপাশি জলাবদ্ধতার কবল থেকে স্কুলটি রক্ষা করা দরকার।

রাজশাহীতে তেলবাহী লরিতে ফেন্সিডিল ॥ চালক ও হেলপার আটক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গোদাগাড়ীতে জ্বালানি তেলবাহী লরি থেকে আট শ’ বোতল ফেন্সিডিল উদ্ধার করেছে পুলিশ। এ সময় লরি চালক ও তার সহযোগীকেও আটক করা হয়। সোমবার সকাল ৯টার দিকে উপজেলা সদর ডাইংপাড়া মোড়ে এ অভিযান চালানো হয়।

আটককৃতরা হলেন, লরিচালক গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার দোলাগ্রামের আবদুল মোমেনের ছেলে রিপন (৪০) ও তার সহযোগী নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকার আবুল হাশেমের ছেলে শহিদুল (৩০)।

গাজীপুরে পাঁচ বস্তা গাঁজা উদ্ধার

নিজস্ব সংবাদদাতা গাজীপুর থেকে জানান, একটি কাভার্ড ভ্যান থেকে পাঁচ বস্তা গাঁজা উদ্ধার করেছে জয়দেবপুর থানা পুলিশ। এ সময় ওই কাভার্ডভ্যানের চালকসহ দুই জনকে আটক করা হয়েছে। আটককৃতরা হলো- ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার নলঘড়িয়া এলাকার মৃত জুলমত খানের ছেলে মোঃ সিরাজ খান (৪০) ও ময়মনসিংহের ত্রিশাল থানার বাবুপুর এলাকার মৃত একিন আলীর ছেলে কাভার্ড ভ্যান চালক আশরাফুল ইসলাম (৩২)। জানা গেছে, রবিবার মধ্যরাতে পুলিশ সিটি কর্পোরেশনের হায়দরাদ এলাকার রমণী কুমার উচ্চ বিদ্যালয়ের পাশের সড়কে একটি কভার্ড ভ্যানে তল্লাশি চালায় জয়দেবপুর থানা পুলিশ।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত