হালকা কুয়াশা, তাপমাত্রা ১৭.২ °C
 
২২ জানুয়ারী ২০১৭, ৯ মাঘ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংসদে দুটি বিল পাস

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫, ১২:৩২ এ. এম.

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে বুধবার দুটি বিল পাস হয়েছে। বিল দুটি হচ্ছেÑ ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বিল, ২০১৫ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল-২০১৫। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দুটি বিল পাসের প্রস্তাব করলে বিল দুটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে জাতীয় পার্টিসহ বেশ ক’জন সংসদ সদস্যের আনা জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

‘ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বিল, ২০১৫ বিলটির বিরোধিতা করে জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাব আনয়নকারীদের বক্তব্যের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটি দীর্ঘদিনের পুরনো আইন, সামান্য কিছু সংশোধনী আনা হয়েছে। আর ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন থেকে আমরা যথেষ্ট সাহায্য পেয়ে থাকি। বিশ্বব্যাংকের অঙ্গ এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের বেসরকারী খাতে প্রায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটির সঙ্গে সম্পর্ক দৃঢ় করতেই বিলটি আনা হয়েছে। তবে বিলটির ওপর জাতীয় পার্টির ফখরুল ইমামের আনীত একটি সংশোধনী গ্রহণ করেন অর্থমন্ত্রী।

এছাড়া সংসদে পাস হওয়া ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল, ২০১৫’ আইনটি আনা হয় ২০১২ সালে প্রণীত মূল আইনের ধারা ২ এর দফা (৪৮) এ সংশোধন কল্পে। বিলটির ওপর আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাব সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, মূল্য সংযোজন কর অত্যন্ত উত্তম একটি আইন। আগে যাদের বার্ষিক আয় ২৪ লাখ টাকার কম ছিল, তাদের মূল্য সংযোজন না দিয়ে টার্নওভার দেয়ার বিধান ছিল। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এবারের সংশোধনীতে ২৪ লাখ টাকার স্থলে ৩০ লাখ টাকা করা হয়েছে।

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫, ১২:৩২ এ. এম.

০৩/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: