বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থাই আদালতে মুক্তি পেল দুই সাংবাদিক

অনলাইন ডেস্ক ॥ থাইল্যান্ডের একটি আদালত কম্পিউটার ক্রাইম অ্যাক্ট লঙ্ঘন ও দেশটির নৌবাহিনীকে অবমাননার অভিযোগ থেকে দুই সাংবাদিককে মুক্তি দিয়েছে।

ছুতিমা সিদাসাথিয়ান ও অস্ট্রেলিয়ান নাগরিক অ্যালান মরিসনের মানব পাচারের ওপর করা একটি প্রতিবেদনে ঐ দুই সাংবাদিক একটি বাক্য লেখেন যার জন্য তাদের কারাভোগের সম্ভাবনা তৈরি হয়েছিল।

রয়টার্স বার্তা সংস্থাকে উদ্ধৃত করা একজন বেনামি মানবপাচারকারির বরাত দিয়ে বলা হয়েছিল থাইল্যান্ডের নৌবাহিনী পাচার ঠেকাতে কাজ না করার জন্য অর্থ গ্রহণ করেছে। তবে রয়টার্স বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি।

রয়টার্স এবং ফুকেটান, মিয়ানমার ও বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের পাচারের কাজে থাইল্যান্ডের সম্পৃক্ততার বিষয়ে প্রথম প্রতিবেদন তৈরি করে।

তারপর থেকেই দক্ষিণ–পূর্ব এশিয়ায় যে পথ দিয়ে মানুষজন মালয়েশিয়াতে যাচ্ছিল সেই পথ সংলগ্ন জঙ্গলের মধ্যে ক্যাম্প ও নৌকায় হাজার হাজার মানুষের দুর্বিষহ অবস্থায় আটকে পরার খবর প্রকাশ পায়।

ফুকেট থেকে বিবিসির সংবাদদাতা জনাথন হেড বলছেন ছুতিমা নামে একজন সাংবাদিকের থাই নৌবাহিনীর কিছু কর্মকর্তার সাথে ভালো সম্পর্ক ছিল। তাদের কাছ থেকেই তিনি শুনেছিলেন মিয়ানমার থেকে রোহিঙ্গা মুসলিমদের একটি বড় অংশ থাইল্যান্ডের আন্দামান উপকূলে আসছে।

আদালতের বাইরে ছুতিমা বলেন এই রায় থাইল্যান্ডে মানুষের বাক-স্বাধীনতার ও গণমাধ্যমের স্বাধীনতার পথে একটি বড় পদক্ষেপ। সূত্র-বিবিসি।

শীর্ষ সংবাদ:
চামড়ার বাজারে ধস ॥ প্রধান চার কারণ চিহ্নিত         মানুষের উন্নত জীবন ধারা নিশ্চিত করাই মূল লক্ষ্য         ষড়যন্ত্রকারীদের অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকুন ॥ কাদের         নরেন দাস ছিলেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ সৈনিক ॥ আইনমন্ত্রী         জুলাইয়ে রেমিটেন্সে রেকর্ড         টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহত         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         এক সপ্তাহের মধ্যে বন্যার পানি কমবে         করোনা পরীক্ষার সংখ্যা কমলেও রোগী শনাক্তের হার বেড়েছে         আওয়ামী লীগ ও যুবলীগ নেতাসহ তিনজনকে কুপিয়ে হত্যা         ভ্যাকসিন পরীক্ষার জন্য চীনা কোম্পানির আবেদন         করোনায় চলে গেলেন টিভি ব্যক্তিত্ব বরকতউল্লাহ         খোরশেদ আলম সুজন চসিকের প্রশাসক         নেত্রকোনার ডিসি প্রত্যাহার         এমপিওভুক্ত স্কুল-কলেজ নিজস্ব জমিতে স্থানান্তরের নির্দেশ         ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির অনলাইন কার্যক্রম শুরু         পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন         করোনা চিকিৎসায় সহজ কোনো সমাধান নেই : ডব্লিউএইচও         পাপিয়ার বিরুদ্ধে সোয়া ৬ কোটি টাকার অবৈধ সম্পদের মামলা         বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো : প্রযুক্তিমন্ত্রী        
//--BID Records