মূলত মেঘলা, তাপমাত্রা ২৮.৯ °C
 
২২ ফেব্রুয়ারী ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ বিএনপির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে দলের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী হাতে নেয়া হয়েছে। আজ সকাল ৬টায় পল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। এছাড়া সকাল ১০টায় শেরেবাংলা নগরে অবস্থিত সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়াও মাজার প্রাঙ্গণে কোরানখানি, মোনাজাত ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়েছে। এছাড়া বিকেল ৩টায় কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট কাউন্সিল হলে বিএনপির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন দিবসটি উপলক্ষে ভিন্ন ভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে।

এদিকে দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন। এক বাণীতে তিনি বলেন, জনগণের অধিকার আদায় এবং দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা পুনর্প্রতিষ্ঠায় বিএনপি অঙ্গীকারাবদ্ধ। নানা ঘাত প্রতিঘাত ও রাজনৈতিক বৈরী পরিবেশেও দেশের গণতন্ত্র যতবার বিপন্ন হয়েছে বিএনপি সবসময় জনগণকে সঙ্গে নিয়ে স্বৈরশাসন গণতন্ত্রবিরোধী অপশক্তির চ্যালেঞ্জকে দৃঢ়ভাবে মোকাবেলা করেছে। গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছে।

খালেদা জিয়া বলেন, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে, অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠার প্রত্যয়ে জনগণের ক্ষমতায়নে ভূমিকা পালন করার জন্য বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন। বিএনপি এদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার অতন্দ্র প্রহরী হিসেবে সর্বদা জনগণের রাজনৈতিক দল হিসেবে জাতীয় রাজনৈতিক সঙ্কটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আগামী দিনগুলোতেও এমন বলিষ্ঠ ভূমিকা রাখবে।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেনা জিয়া তাঁর বাণীতে আরও বলেন, দেশের গণতন্ত্র আজ বিপন্ন, স্বাধীনতা সার্বভৌমত্বও হুমকির মুখে। ৫ জানুয়ারির তামাশার নির্বাচনের পর গণতন্ত্র এখন মৃতপ্রায়। দেশবিরোধী নানা চুক্তি ও কর্মকা-ের মাধ্যমে বর্তমান সরকার জাতীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়ে চলেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। দেশজুড়ে চলছে গণহত্যা, গুম, গুপ্তহত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, নিপীড়ন ও নির্যাতনের মহোৎসব। বিচার বিভাগের স্বাধীনতা ভূলুণ্ঠিত করার জন্য নির্লজ্জ দলীয়করণের চূড়ান্ত রূপ দিতে বিচারকদের অভিশংসনের ক্ষমতা জাতীয় সংসদের কছে ন্যস্ত করার আইন প্রণয়ন করা হয়েছে। এই আইন পাস করা হয়েছে প্রধানমন্ত্রীকে রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানের উর্ধে নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী করার জন্যই।

বাণীতে খালেদা জিয়া উল্লেখ করেন, গণমাধ্যমের কণ্ঠ রুদ্ধ করতে জাতীয় সম্প্রচারনীতি প্রণয়ন করা হয়েছে। এটি মূলত এ সরকারের মানুষের বাক, ব্যক্তি ও চিন্তার স্বাধীনতাকেই অপহরণ করা। জনগণের অধিকার আদায়, তাদের দুঃখ-কষ্ট লাঘব এবং দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা পুনর্প্রতিষ্ঠায় বিএনপি অঙ্গীকারাবদ্ধ। জনগণের কাছ থেকে ছিনিয়ে নেয়া ভোটাধিকার, মৌলিক মানবাধিকার পুনর্প্রতিষ্ঠার জন্য নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সবদলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আয়োজন এখন জরুরী।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচীতে বাধার অভিযোগ বিএনপির ॥ এদিকে তবে দলের পক্ষ থেকে আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে বাধা দেয়া অভিযোগ করা হয়েছে। আন্তর্জাতিক বিষয় সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন অভিযোগ করেন এখন পর্যন্ত ৫০টি জেলা ও ৪শ’টি উপজেলায় দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাতে নেয়া নানা কর্মসূচীতে বাধা দেয়া হয়েছে। তিনি বলেন, সরকারদলীয় সন্ত্রাসী ও পর্যন্ত এ কাজের সঙ্গে জড়িত রয়েছে। তারা আমাদের দলের প্রতিষ্ঠাতাবার্ষিকীর পোস্টার, ব্যানার, বেলুন উড়াতে দিচ্ছে না। বিভিন্ন স্থানে প্যান্ডেল ভেঙ্গে ফেলছে। শেরেবাংলা নগরে বিএনপি প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে জিসাস আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির প্যান্ডেলও সোমবার দুপুরে পুলিশ ভেঙ্গে দিয়েছে বলে তিনি অভিযোগ করেন রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার দুপুরে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমন্বয় সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫

০১/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: