সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের জনসংখ্যা ১২৭ কোটির বেশি, বৃদ্ধির হার ১.৬ শতাংশ

  • ২৫ নাগাদ চীনকে পেছনে ফেলবে

ভারতের জনসংখ্যা এখন ১২৭ কোটির বেশি এবং তা বছরে ১ দশমিক ৬ শতাংশ হারে বাড়ছে, যা চীনের চেয়ে বেশি। এই ধারা অব্যাহত থাকলে ২০৫০ সাল নাগাদ চীনকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বেশি মানুষের দেশ হবে ভারত। শনিবার বিশ্ব জনসংখ্যা দিবসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতায় স্বশাসিত সংস্থা হিসেবে কাজ করা জনসংখ্যা স্থিরতা কোষ বা ন্যাশনাল পপুলেশন স্টেবিলাইজেশন ফান্ড (এনপিএসএফ) এ তথ্য দিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এনপিএসএফ জানিয়েছে, শনিবার বিকেল ঠিক পাঁচটায় ভারতের জনসংখ্যা দাঁড়িয়েছে ১২৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ৭৬৯, যা সারাবিশ্বের মোট জনসংখ্যার ১৭ দশমিক ২৫ শতাংশ। এই পরিসংখ্যান পেশ করে গভীর উদ্বেগ প্রকাশ করে এনপিএসএফের এক কর্মকর্তা বলেছেন, বর্তমান হিসাব অনুযায়ী চীনের জনসংখ্যা আনুমানিক ১৩৯ কোটি। কিন্তু বছরে ১ দশমিক ৬ শতাংশ হারে বাড়তে থাকলে ২০৫০ নাগাদ চীনকে অতিক্রম করে ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৬৩ কোটি। জনসংখ্যার রাশ টেনে নিয়ন্ত্রণে আনার লক্ষ্য পূরণে সরকারী পরিকল্পনা রূপায়নে স্বেচ্ছা সেবী সংস্থাগুলোকে শামিল করার ওপর গুরুত্ব দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা। এনপিএসএফ বলেছে, ভারতে প্রজনন (সন্তান জন্ম) হার অর্থাৎ টিএফআরের হার নিম্নগামী হয়েছে। ২০১৩ সালের হিসেবে তা দাঁড়িয়েছে ২ দশমিক ৩-এ। যদিও এ প্রবণতায় ধারাবাহিকতা নেই। ওই কর্মকর্তা বলেছেন, কোন বয়সে বিয়ে হচ্ছে, সেটা বড় প্রভাব ফেলে সন্তান জন্ম দেয়ার হারে। যে দেশে বিয়ের বয়স বেশি, সেখানে সাধারণত দেখা যায় সন্তান জন্ম দেয়ার হার কম। কেননা বেশিরভাগ মহিলা বেশি বয়সে মা হওয়ার ঝুঁকি নিতে চান না।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records