রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ধর্মীয়ভাবে অনেক প্রাণীকে নোংরা মনে করা হয়’

অনলাইন ডেস্ক ॥ রাজধানীতে একটি বেওয়ারিশ কুকুর পেটানোর অভিযোগে তিন যুবককে বুধবার গ্রেপ্তার করেছে পুলিশ।

অভয়ারণ্য নামের নামের একটি সংগঠনের মামলায় ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। জীবজন্তুর প্রতি নিষ্ঠুরতা আইনে মামলাটি হয়েছে।

প্রাণীর প্রতি কেন এমন নিষ্ঠুরতা?

বিশ্বের অনেক দেশে কুকুর বা বিড়ালের মতো প্রাণীর সাথে মানুষের সখ্যতার গল্প শোনা যায়।

বাংলাদেশে গরু বা ছাগলের মতো অনেক প্রাণীর সাথেই গ্রাম বাংলার মানুষের ভাল বন্ধুত্ব দেখা গেলেও শহরে এ ধরনের প্রবণতা কম দেখা যায়, বিশেষ করে কুকুর বা বণ্য প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ লক্ষ্য করা যায়।

এ প্রসঙ্গে সমাজবিজ্ঞানী অধ্যাপক খন্দকার মোকাদ্দম হোসেন বিবিসিকে বলেছেন, “ভয় আতঙ্ক ও ঘৃণার কারণে কুকুর বা বণ্য প্রাণীর প্রতি আচরণটা নিষ্ঠুর হয়ে যায়”।

জলাতঙ্ক রোগ হবার আশঙ্কায় কুকুরকে অনেকে ভয় পান ও রাস্তায় দেখলেই নিষ্ঠুর আচরণ করেন।

“বিদেশে কুকুরের মতো প্রাণীকে নানাকাজে ব্যবহার করা হয়। যেমন: অন্ধকে পথ দেখানো, বৃদ্ধদের সঙ্গী বা পুলিশের কাজে ব্যবহার- বাংলাদেশে এমন সংস্কৃতি গড়ে ওঠেনি এর মূল কারণ সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ। যদিও উচ্চবিত্ত পরিবারে কিছু ব্যতিক্রম আছে”- বলছিলেন মোকাদ্দম হোসেন ।

সমাজবিজ্ঞানী মোকাদ্দম হোসেন আরও বলেছেন, “সাংস্কৃতিকভাবে বাংলাদেশের মানুষ যেভাবে গড়ে ওঠেছে সে কারণে অনেকের মনে প্রাণীদের প্রতি ভালো আচরণ দেখো যায়না। আর অর্থনৈতিকভাবে প্রাণী লাভজনক মনে না করার কারণেও এমনটা হয়। আরেকটা কারণ হলো ধর্মীয়ভাবে অনেক প্রাণীকে নোংরা মনে করা হয়, সেকারণে আচরণটাও অনেক সময় নিষ্ঠুর হয়ে যায়”। সূত্র: বিবিসি বাংলা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records