মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের সাধারণ নির্বাচনের তারিখ নির্ধারণ

২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে মিয়ানমার। খবর বিবিসির।

আগামী ৮ নবেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে বুধবার বিবিসিকে জানিয়েছেন দেশটির নির্বাচন কমিশনের এক কর্মকর্তা। বুধবার দিনের পরবর্তী সময়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের তারিখটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি। ২০১০ সালে সামরিক শাসনের পরিবর্তে সামরিক বাহিনী সমর্থিত একটি বেসামরিক সরকার দেশটির ক্ষমতায় আসীন হয়। এরপর থেকে গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার শুরু হয়। আগামী নির্বাচনেই প্রথমবারের মতো ক্ষমতাসীন ইউএসডিপি, অং সান সুচির নেতৃত্বাধীন বিরোধীদল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সঙ্গে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নামবে।

মার্কিন বাহিনী থেকে ৪০ হাজার সৈন্য কমানো হবে

দেশে ও বিদেশে মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন পদ থেকে আগামী দু’বছরে ৪০ হাজার সৈন্য হ্রাস করা হবে প্রতিরক্ষা বিষয়ক এক কর্মকর্তা মঙ্গলবার এ কথা বলেন। এ পদক্ষেপ তাদের যুদ্ধ করার সামর্থ্য নিয়ে সন্দেহের উদ্বেগ করবে। খবর এএফপির।

ইউএসএ টুডে বলেছে, ব্যয় হ্রাস পরিকল্পনার অধীন ২০১৭ অর্থ বছরের শেষ নাগাদ সৈন্য সংখ্যা ৪ লাখ ৫০ হাজারে নামিয়ে আনা হবে, যদিও ২০১৩ য়ে বাজেট সংক্রান্ত দলিলে যুক্তি দেখানো হয়েছিল যে, সৈন্য সংখ্যা ৪ লাখ ৫০ হাজারের নিচে নামিয়ে আনা হলে তার অর্থ দাঁড়াবে, এ বাহিনী কোন যুদ্ধে বিজয় অর্জন করতে সক্ষম হবে না। পত্রিকাটি বলেছে, ইরাক ও আফগানিস্থানে লড়াইয়ের চূড়ান্ত সময়ে সেনাবাহিনীতে পুরুষ ও নারী সৈন্য সংখ্যা ছিল ৫ লাখ ৭০ হাজার। কর্মকর্তাটি বলেন, সেনাবাহিনীর জন্য কর্মরত প্রায় ১৭ হাজার বেসামরিক সদস্যকেও চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। পত্রিকাটি একটি দলিলের উদ্ধৃতি দিয়ে বলেছে, অর্থ বাঁচানোর জন্য সেন্যসংখ্যা হ্রাস করা হবে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records