রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারের সাধারণ নির্বাচনের তারিখ নির্ধারণ

২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে মিয়ানমার। খবর বিবিসির।

আগামী ৮ নবেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে বুধবার বিবিসিকে জানিয়েছেন দেশটির নির্বাচন কমিশনের এক কর্মকর্তা। বুধবার দিনের পরবর্তী সময়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের তারিখটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি। ২০১০ সালে সামরিক শাসনের পরিবর্তে সামরিক বাহিনী সমর্থিত একটি বেসামরিক সরকার দেশটির ক্ষমতায় আসীন হয়। এরপর থেকে গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার শুরু হয়। আগামী নির্বাচনেই প্রথমবারের মতো ক্ষমতাসীন ইউএসডিপি, অং সান সুচির নেতৃত্বাধীন বিরোধীদল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সঙ্গে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নামবে।

মার্কিন বাহিনী থেকে ৪০ হাজার সৈন্য কমানো হবে

দেশে ও বিদেশে মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন পদ থেকে আগামী দু’বছরে ৪০ হাজার সৈন্য হ্রাস করা হবে প্রতিরক্ষা বিষয়ক এক কর্মকর্তা মঙ্গলবার এ কথা বলেন। এ পদক্ষেপ তাদের যুদ্ধ করার সামর্থ্য নিয়ে সন্দেহের উদ্বেগ করবে। খবর এএফপির।

ইউএসএ টুডে বলেছে, ব্যয় হ্রাস পরিকল্পনার অধীন ২০১৭ অর্থ বছরের শেষ নাগাদ সৈন্য সংখ্যা ৪ লাখ ৫০ হাজারে নামিয়ে আনা হবে, যদিও ২০১৩ য়ে বাজেট সংক্রান্ত দলিলে যুক্তি দেখানো হয়েছিল যে, সৈন্য সংখ্যা ৪ লাখ ৫০ হাজারের নিচে নামিয়ে আনা হলে তার অর্থ দাঁড়াবে, এ বাহিনী কোন যুদ্ধে বিজয় অর্জন করতে সক্ষম হবে না। পত্রিকাটি বলেছে, ইরাক ও আফগানিস্থানে লড়াইয়ের চূড়ান্ত সময়ে সেনাবাহিনীতে পুরুষ ও নারী সৈন্য সংখ্যা ছিল ৫ লাখ ৭০ হাজার। কর্মকর্তাটি বলেন, সেনাবাহিনীর জন্য কর্মরত প্রায় ১৭ হাজার বেসামরিক সদস্যকেও চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। পত্রিকাটি একটি দলিলের উদ্ধৃতি দিয়ে বলেছে, অর্থ বাঁচানোর জন্য সেন্যসংখ্যা হ্রাস করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records