বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গর্ভবতী হতে প্রতিষ্ঠানের অনুমতি !

অনলাইন ডেস্ক ‌॥ চীনের একটি প্রতিষ্ঠানের নারী কর্মচারীদেরকে গর্ভবতী হবার আগে কোম্পানির অনুমতি নিতে হবে - এমন এক নিয়ম চালুর পরিকল্পনা নিয়ে সরকারি সংবাদমাধ্যম ও সামাজিক ওয়েবসাইটগুলোতে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।

হেনান প্রদেশে জিয়াওজুয়ো নামে একটি আর্থিক প্রতিষ্ঠান সম্প্রতি বেশ কিছু তরুণী-নারী কর্মচারী নিয়োগ দিয়েছে।

খবর বেরিয়েছে, এই কমর্চারীদের নাকি বলে দেয়া হয়েছে যে তাদের চাকরির এক বছর মেয়াদ পুরো হবার আগে গর্ভবতী হতে পারবেন না।

তা ছাড়া গর্ভবতী হবার আগে তাদেরকে অবশ্যই ওই প্রতিষ্ঠানের "সন্তান জন্মদানের সময়সূচি"তে জায়গা "বুকিং" করার জন্য আবেদন করতে হবে। একবার সময়সূচি নির্ধারিত হয়ে গেলে তাকে অবশ্যই সেই নির্দিষ্ট সময়ের মধ্যে সন্তানের জন্ম দিতে হবে।

কেউ যদি অনুমতি ছাড়া অন্ত:সত্বা হয়ে পড়েন তাহলে তাদের শাস্তি হিসেবে ১ হাজার ইউয়ান জরিমানা দিতে হবে। তা ছাড়া তিনি বছর শেষের বোনাস পাবেন না বা পদোন্নতি হবে না এমন ঝুঁকিও থাকবে ।

এ খবর বেরোনোর পর চীনা সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমেও তীব্র সমালোচনা শুরু হয়েছে।

এএফপি জানিয়েছে, রাষ্ট্রনিয়ন্ত্রিত চায়না ই্য়ুথ ডেইলি পত্রিকায় একজন ভাষ্যকার লিখেছেন, কোম্পানিটি তার কর্মীদের কারখানার যন্ত্র হিসেবে দেখছে।

কোম্পানির শ্রমিকরাও এতে অসন্তোষ প্রকাশ করেছে। একজন বলছেন, একজন কর্মী যে কোম্পানির সময়সূচি অনুযায়ী গর্ভবতী হতে পারবেন, তার গ্যারান্টি দেয়া অসম্ভব।

কোম্পানিটির একজন প্রতিনিধি এ খবর স্বীকার করলেও বলছেন, এটা একটা পরিকল্পনা মাত্র, এবং এ ব্যাপারে কর্মীদের মতামত জানার জন্যই তা তাদের মধ্যে বিলি করা হয়েছে।

তারা বলছে, সব নারী কর্মীই যদি একসাথে মাতৃত্বকালীন ছুটিতে চলে যায় তাহলে কি হবে, এই উদ্বেগ থেকেই এ পরিকল্পনা ।

কমিউনিস্ট চীনের পরিবার পরিকল্পনার নীতি অত্যন্ত কঠোর। একটি পরিবার একটির বেশি সন্তান নিতে পারে না।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও        
//--BID Records