মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী নেতৃত্ব ‘শো পিস’

অনলাইন ডেস্ক ॥ প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ দেশের শীর্ষ পদে থাকা নারীদের ‘শো পিস’ বলার পর তীব্র প্রতিক্রিয়া হয়েছে জাতীয় সংসদে। অনলাইন নিউজ পোর্টাল বিডি নিউজ24ডট কমের তথ্য সূত্রে এ কথা জানা গেছে।

সাংসদদের প্রতিবাদের মুখে পরে এরশাদের ওই বক্তব্য সংসদের কার্যবিবরণী থেকে বাদ দিয়েছেন স্পিকার। আর স্বামীর বক্তব্যের জন্য সংসদে দাঁড়িয়ে ক্ষমা চেয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

সোমবার বাজেট আলোচনায় অংশ নিয়ে সাবেক সামরিক শাসক জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বলেন, “আমরা কথায় কথায় বলি, আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, সংসদদের উপনেতা নারী, বিরোধী দলীয় নেতা নারী। এরাতো ‘শো পিস’। বাইরে কিন্তু এই অবস্থা না।”

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতেই এরশাদের এ বক্তব্যে অধিবেশনে তীব্র আপত্তি ওঠে। নারী সাংসদরা এই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে চিৎকার করতে থাকলে স্পিকার সবাইকে শান্ত থাকতে অনুরোধ করেন।

প্রতিবাদের মধ্যেই এরশাদ বলতে থাকেন, “বাইরে কিন্তু নারীরা অসহায়।

“আপনার মনে আছে, আমরা একুশে ফেব্রুয়ারি মালা দিতে যাই শহীদ মিনারে। সেখানে কেউ থাকে না। কোনো নারী সেখানে যায় না; ভয়ে যায় না।”

সাংসদদের প্রতিবাদের মুখে এরশাদ এক পর্যায়ে বলেন, “ঠিক আছে, আমি যদি বলে থাকি, তাহলে প্রত্যাহার করে নিচ্ছি।”

তারপর সাবেক এই রাষ্ট্রপতি আবারও বলেন, “কিন্তু কথা হল, নারীরা সেখানে যায় না। তারা মধ্যরাতে যেতে ভয় পায়, কেন ভয় পায়?

“পহেলা বৈশাখের কথা মনে আছে, আমি ভুলিনি, কি ঘটেছিল, কোথায় ঘটেছিল, তার কী বিচার হয়েছিল?”

এরশাদের বক্তব্য শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, “তিনি জাতীয় সংসদের বিভিন্ন পদে আসীন নারীদের সম্পর্কে যে অসংসদীয় শব্দ ব্যবহার করেছেন, সেইসব শব্দাবলী ৩০৭ বিধি, কার্যপ্রণালী বিধির আলোকে সংসদের কার্যবিবরণী থেকে অ্যাক্সপাঞ্জ করা হবে।”

বাজেট আলোচনায় অংশ নিতে দাঁড়িয়ে প্রথমেই স্বামীর মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন বিরোধী দলীয় নেতা সাবেক ফার্স্ট লেডি রওশন এরশাদ।

তিনি বলেন, “আমি ক্ষমা চেয়ে নিচ্ছি, আমি আন্তরিকভাবে দুঃখিত, হয়তো তার শব্দ চয়ন ঠিক ছিল না। সেজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।”

সূত্র: বিডি নিউজ

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ