রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধান যদি বাঁচাতে চাও ওড়া-কোদাল কাঁধে নাও

প্রকৃতির লীলা নিকেতন, ষড় ঋতুর আজব লীলাক্ষেত্র হাওড়াঞ্চলে বর্ষাকালে সাত মাস থাকে অথৈ জলরাশি। তখন চারদিকে শুধু পানি আর পানি। বাকি পাঁচ মাস একমাত্র বোরো ফসলের নয়নাভিরাম সবুজ সমারোহ মনকে বিমোহিত ও উৎফুল্ল করে তোলে। হাওড়াঞ্চল হচ্ছে-বাংলার মৎস্য ও শস্য ভা-ার হিসেবে খ্যাত। কিন্তু হঠাৎ করেই ধেয়ে আসা পাহাড়ী ঢল, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, প্রাকৃতিক দুর্যোগ হাওড়ের কৃষকদের সুখ-স্বপ্ন-সাধ বানের পানিতে ভেসে যায়। চোখের সম্মুখে মুহূর্তেই তলিয়ে যায় পাকা, আধাপাকা ধান। বর্ষাকালে প্রকৃতির বৈরী আচরণে চোখ জুড়ানো ফসলের বিস্তীর্ণ মাঠ পানিতে তলিয়ে যাওয়ায় বিপন্ন হাওড়ে ভেসে ওঠে কৃষক-কৃষাণীদের আহাজারি। তখন সেখানে প্রকৃতির সঙ্গে নিরন্তর সংগ্রাম করে চলে হাওড়বাসীর দিনযাপন। খেয়ে না খেয়ে রাত-দিন কেবল বাঁধ রক্ষায় স্বেচ্ছাশ্রমে বিরামহীন লড়ে যায় হাজার হাজার কৃষক ও এলাকাবাসী। বসে থাকে না নারীরাও। তারা পুরুষদের সঙ্গে মাটি কেটে নদীর তীর ও বাঁধ মেরামতে প্রাণান্তর চেষ্টা চালিয়ে যায়। এ অবস্থায় ফসল রক্ষায় কৃষকরা দিশেহারা হয়ে পড়ে। ফলে প্রকৃতির সঙ্গে হাওড় পাড়ের এ মানুষগুলো অবিরাম সংগ্রামে ক্লান্ত হলেও তাদের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত থাকে। এ বছর অভিবাসী যেসব হাওড়ে কৃষক বৈশাখে ধান তুলতে দেশে আসে, তারা আবার ফিরতে শুরু করেছে অজানা বিভূঁয়ে, অন্ন সংস্থানের আশায় অন্যত্র। তাদের এ মিছিলে যোগ দিতে বাধ্য হচ্ছে হাজারো নতুন মুখ।

হাওড়বাসী কষ্ট সহিষ্ণু ও পরিশ্রমী মানুষ। ‘ধান যদি বাঁচাতে চাও ওড়া-কোদাল কাঁধে নাও’ সেøাগানে প্রতিবছর বন্যার পানি হতে ফসল রক্ষার প্রাণান্তকর চেষ্টা, একতা ও আকুলতা হাওড়বাসীকে আশাবাদী করেছে। বাঁধ ভাঙ্গার দুঃসংবাদে, রাতের অন্ধকারে বাতি হাতে হাজার হাজার কৃষকের দৌড়-ঝাঁপ, মুহূর্তে নারী-পুরুষ সর্বজনের জাগানিয়া ঐক্যবদ্ধ বন্যা প্রতিরোধের প্রচেষ্টা সত্যিই প্রশংসনীয়।

Ñমাজহার মান্না, কিশোরগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে