রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আধুনিক রাডার স্থাপনে জাপানের সঙ্গে অনুদান চুক্তি সই

অর্থনৈতিক রিপোর্টার ॥ আধুনিক রাডার স্থাপনে জাপানের সঙ্গে ১৮৬ কোটি ২৬ লাখ টাকার অনুদান চুক্তি স্বাক্ষর করেছে সরকার। এ লক্ষ্যে একটি বিনিময় নোট চুক্তিও স্বাক্ষরিত হয়। বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের এন্টিরিম চার্জ দ্য এ্যাফেয়ার্স তাকাসি মাতসুংঙ্গা ও ঢাকায় নিযুক্ত জাইকার প্রধান প্রতিনিধি মিকিও হেতেদা স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর শেষে জানানো হয়, প্রকল্পটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর কর্তৃক বাস্তবায়িত হবে। এই প্রকল্পটির মাধ্যমে ঢাকার গাজীপুর ও রংপুরে অবস্থিত আবহাওয়া রাডার সিস্টেমের আধুনিকায়নসহ এই রাডার দুটিকে অত্যাধুনিক ডপলার রাডার দ্বারা প্রতিস্থাপন করা হবে। সময়মতো এবং অপেক্ষাকৃত নিখুঁত আবহাওয়া পূর্বাভাস ও সতর্কবার্তা প্রচারের মাধ্যমে নিরাপদ নৌ ও বিমান চলাচলসহ কালবৈশাখী, ঝড় ঘূর্ণিঝড়, সাইক্লোন, টর্নেডো, অতিবৃষ্টি, বন্যা, খরা বা অনাবৃষ্টি ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগে সম্পদ ও জান-মালের ক্ষয়-ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এই প্রকল্পটি গ্রহণ করেছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে বর্তমানে রাডার পর্যবেক্ষণে যে সকল তথ্য পাওয়া যায়, তার অতিরিক্ত তথ্য হিসাবে পাওয়া যাবে রাডার কেন্দ্র থেকে ২০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে ঝড়ের গতিবেগ সর্বোচ্চ ২৭০ কিলোমিটার বা ঘণ্টা নির্ণয় করা যাবে। রাডার কেন্দ্র থেকে ৪৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রতি ঘণ্টায় কি পরিমাণ বৃষ্টিপাত হবে তার পূর্বাভাস প্রদান করা সম্ভব হবে। ঢাকার ঝড়-সতর্কীকরণ কেন্দ্রে ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে রাডার ইমেজের কম্পোজিট পিকচার।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, জাপান সরকারের অনুদানে এ প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়িত হলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর প্রাকৃতিক দুর্যোগে সংঘটিত জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। তিনি আরও বলেন, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী দেশ। বাংলাদেশের সার্বিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। অনুদান ছাড়াও দেশটি বিভিন্ন প্রকল্পে নমনীয় শর্তে ঋণ এবং কারিগরি সহায়তা প্রদান করে আসছে। যার মধ্যে অন্যতম হলো মানব সম্পদ উন্নয়ন ও পরিবেশ সুরক্ষা। এছাড়া ঋণ মওকুফ সহায়তা তহবিলের মাধ্যমে জাপান বাংলাদেশকে বিভিন্ন প্রকল্পে সহায়তা প্রদান করে আসছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪