সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্যসম্মত সেহ্রি

  • শামীমা বেগম

বোয়াল মাছের কোরমা

যা লাগবে : ৬/৮টা মাছের টুকরা, লবণ, হলুদ দিয়ে মেখে ভেজে রাখতে হবে। পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, চিনি, ঘি, কাঁচা মরিচ চেরা, তেল পরিমাণমতো, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে আদা বাটা, রসুন বাটা, লবণ দিয়ে ঢাকা দিব। মরিচ গুঁড়া, জিরা গুঁড়া চিনি দিয়ে ভেজে রাখা মাছ দিয়ে দিব, ফুটে উঠলে মাছগুলো তুলে নিব। ১ চা চামচ ঘি ও গরম মসলা গুঁড়া দিয়ে নেড়েচেড়ে কাঁচা মরিচ চেরা দিয়ে পরিবেশন ডিসে মাছ সাজিয়ে উপরে সব মসলা কষা দিয়ে পরিবেশন করব। বোয়াল মাছের কোরমা।

টমেটো ট্যাংরা মাছ

যা লাগবে : ট্যাংরা মাছ, টমেটো বাটা ও চারফালি করে কাটা, পেঁয়াজ, রসুন ও আদা কুচি, হলুদ, লবণ, চিনি, সরিষার তেল, ধনিয়া গুঁড়া ও ধনেপাতা কুচি। মরিচ গুঁড়া বড়ি ভাজা।

যেভাবে করবেন : মাছ হলুদ গুঁড়া লবণ ও সরিষার তেল দিয়ে মেখে, সরিষার তেলে ভেজে নেব। মাছ ভাজা তেলে পেঁয়াজ কুচি দিয়ে রসুন কুচি ও আদা কুচি দিয়ে ভাল করে হালকা লালচে করে তার ভেতর হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া চিনি দিয়ে কষে পানি দিয়ে টমেটো বাটা দিয়ে ফালি করা টমেটো দিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দেব। ডালের ভাজা বড়ি দিয়ে কিছুক্ষণ পর একটু পানি দিয়ে তেলে উঠে এলে নামিয়ে ধনেপাতা দিয়ে পরিবেশন করব গরম ভাতের সঙ্গে।

মুরগির ঝাল ফ্রেজি

যা লাগবে : বোন লেছ চিকেন ২৫০ গ্রাম, সরিষার আধা কাপ তেল, ভিনেগার, লবণ, গোলমরিচ গুঁড়া আধা চামচ সামান্য একটু ময়দা, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, লাল, হলুদ, সবুজ, সিদ্ধ করা আলু আধা কাপ, রসুন বাটা, জিরা, মরিচ ভাজা গুঁড়া করা ১ চামচ করে, চিনি, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ করে। গরম মসলা গুঁড়া ১ চা চামচ।

যেভাবে করবেন : তেল গরম করে সামান্য ময়দা দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ কুচি নেড়েচেড়ে ক্যাপসিকাম কুচি সিদ্ধ করা আলু, রসুন বাটা, জিরা, মরিচ গুঁড়া দিয়ে চিকেন দিয়ে লবণ ও চিনি দিব। একটু পানি দিয়ে সামান্য ভিনেগার দিয়ে ঢাকনা দিব। তেল উপরে এলে কাঁচা মরিচ কুচি ও গরম মসলা দিয়ে নামিয়ে নিতে হবে। হয়ে যাবে মুরগি ঝাল ফ্রেজি। রুটি পরোটার সঙ্গে পরিবেশন করুন সালাদ দিয়ে।

নিউট্রিলা কিমা কারি

যা লাগবে : নিউট্রিলা কিমা ১ কাপ, টমেটো কুচি আধা কাপ, আদা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ গুঁড়া আধা চামচ করে, তেজপাতা ২টা, জিরা আধা চা চামচ ফোরনের জন্য, ঘি ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, লবণ, চিনি, জিরা গুঁড়া পরিমাণমতো।

যেভাবে করবেন : গরম পানি ফুটিয়ে নিউট্রিলা কিমা দিয়ে সিদ্ধ করে নেব, চুলা বন্ধ করে দেব। তেল গরম করে তেজপাতা ও জিরা ফোরন দিয়ে পেঁয়াজ, আদা, জিরা গুঁড়া, টমেটো, চিনি, লবণ দিয়ে কষিয়ে নেব। কিমা, সয়া, পানি ছেঁকে ভাজা ভাজা করতে হবে। ঘি, গরম মসলা দিয়ে নেড়েচেড়ে ধনেপাতা দিয়ে নামিয়ে নেব। পরিবেশন করুন নিউট্রিলা কিমা কারি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক