শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদ উপলক্ষে আকর্ষণীয় প্যাকেজ, দেশ-বিদেশ ভ্রমণের তথ্য ও সেবা

ঈদ উপলক্ষে আকর্ষণীয় প্যাকেজ, দেশ-বিদেশ ভ্রমণের তথ্য ও সেবা
  • আন্তর্জাতিক পর্যটন মেলা

মোরসালিন মিজান ॥ যারা ঘরে বসে কাটান তাদের কথা আলাদা। অলস কিংবা কৃপণদেরও ভ্রমণ পছন্দ নয়। তবে দেশ বিদেশ করে বেড়ানো মানুষের সংখ্যাও কম নয়। দিন দিন বাড়ছে। সেই তাঁদের জন্য আন্তর্জাতিক পর্যটন মেলা। তিন দিনব্যাপী মেলা এখন চলছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আয়োজক- বাংলাদেশ ফাউন্ডেশন ফর ট্যুরিজম ডেভেলপমেন্ট- বিএফটিডি। মেলায় ৫৫টি এয়ারলাইন্স, হোটেল, মোটেল, রিসোর্ট, ট্যুর অপারেটরসহ পর্যটনের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বিশেষভাবে দেশ বিদেশের ট্যুর অপারেটররা মেলায় আকর্ষণীয় সব প্যাকেজ ঘোষণা করেছে। বাংলাদেশ ছাড়াও মেলায় যোগ দিয়েছে ভারত, ভুটান, কম্বোডিয়া, নেপালসহ কয়েকটি দেশ। ঈদে যারা দেশ ও দেশের বাইরে বেড়াতে যেতে চান তাদের জন্য চমৎকার সুযোগ করে দিয়েছে এই আয়োজন।

ঈদে পর্যটকদের বড় একটি অংশ যান ভারতে। দেশটি ভ্রমণে বিভিন্ন মূল্যমানের প্যাকেজ ঘোষণা করেছে ট্যুর অপারেটর কোম্পানিগুলো। বিশাল দেশের বহু জায়গা পর্যটন স্পট হিসেবে স্বীকৃতি পেয়েছে। এসব স্পট ঘোরা যাবে বিভিন্ন প্যাকেজের আওতায়। কসমস হলিডেজ নামের একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঈদে যে অফার দেয়া হচ্ছে সেটির নামÑ সুপার বাম্পার ঈদ ধামাকা অফার! হ্যাঁ, পর্যটকদের আকর্ষণ করতেই এমন নামধাম। বিচিত্র ভঙ্গিতে বলা। স্টলের কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেল, সড়ক পথে শিলিগুড়ি দার্জিলিং মিরিকে ৬ দিন ৫ রাত ভ্রমণ করা যাবে ১২,৪০০ টাকায়। কলকাতা দিল্লি আগ্রা জয়পুর আজমীর ভ্রমণে আছে ১০ দিন ৯ রাতের প্যাকেজ। মূল্য ৩০ হাজার টাকা। অন্যান্য প্যাকেজে আছে সিমলা মানালি কুল্লু রথাংপাস জম্মু কাশ্মীরসহ আরও কয়েকটি স্থানে বেড়ানোর সুযোগ। আর যারা এডভেঞ্চারপ্রিয় তাঁদের জন্য আন্দামানের কোন বিকল্প হয় না। সে বিবেচনায় বিশেষ প্যাকেজ অফার করছে এভারেস্ট হলিডেজ নামের একটি ট্যুর অপারেটর কোম্পানি। প্রতিষ্ঠানের সিইও মাহফুজা সুলতানা জানান, আনন্দময় ভ্রমণের জন্য আন্দামান। আমরা তাই বিশেষভাবে এই স্পটটি ভ্রমণের কথা বলি। তাঁদের আন্দামান প্যাকেজটি কলকাতা থেকে শুরু হয় বলে জানান তিনি।

ভারতের পাশাপাশি নেপাল পর্যটকদের দারুণ পছন্দের একটি দেশ। এই কিছুদিন আগে পর্যন্ত বাংলাদেশের পর্যটকদের ভিড় লেগে ছিল নেপালে। অথচ অদ্ভুত সুন্দর দেশটি এখন ধ্বংসস্তূপ। সাম্প্রতিক ভূমিকম্পে তছনছ হয়ে গেছে সব। কবে বিধ্বস্ত অবস্থা কাটিয়ে স্বাভাবিক হয়ে উঠতে পারবে হিমালয়কন্যা তা বলা যাচ্ছে না। ফলে মেলায় নেপাল ভ্রমণের কোন অফার নেই বললেই চলে। বিকল্প খুঁজছেন পর্যটকরা। এ ক্ষেত্রে অনেকেরই পছন্দ ভুটান। দেশটির একাধিক ট্যুর অপারেটর কোম্পানি বাংলাদেশের এই মেলায় যোগ দিয়েছে। আকর্ষণীয় অফার তাদের। চমৎকার উপস্থাপনা। ডেসটিনি ভুটান নামের একটি প্রতিষ্ঠানের বড়সরো স্টল। নিজ দেশের ঐতিহ্যবাহী পোশাকে সেজেছিলেন কর্মীরা। মেয়েদের বিনয়ী চেহারা। মুখে মিষ্টি হাসি। ভুটান পর্যটনের জন্য কত ভাল, কী কী সুবিধা তারা দিয়ে সক্ষমÑ সব ব্যাখ্যা করে বলছিলেন। প্রতিষ্ঠানের সিইও দীপক গুরুং বললেন, ভুটান খুব শান্ত সুন্দর একটি দেশ। বিশেষভাবে পরিচিত পর্যটন স্পটগুলোর পাশাপাশি অন্য যেসব জায়গায় যাবেন, চোখ জুড়িয়ে যাবে। হ্যাপিনেস কিংডম নামের অপর একটি প্রতিষ্ঠানের কর্মীরা নেপালের জন্য বেদনা প্রকাশ করেই বললেন, আমরা বাংলাদেশের পর্যটকদের এবার বেশি আশা করছি। এ জন্যই মেলায় যোগ দেয়া বলে জানান তারা।

বাংলাদেশের ট্যুর অপারেটররাও বিশেষভাবে উপস্থাপন করছে ভুটানকে। বিভিন্ন স্টল ঘুরে দেখা গেল আকর্ষণীয় সব প্যাকেজ। ক্যাপটেন হলিডেজ নামের একটি স্টলে চলছিল বুকিংয়ের কাজ। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তাবেরুন নেসা জয়ীতা জানালেন, ১৭ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত একটি প্যাকেজ চূড়ান্ত করেছেন তাঁরা। ইতোমধ্যে প্যাকেজটি অনেকে লুফে নিয়েছেন। এ সময়ের মধ্যে যারা ভুটান ভ্রমণে আগ্রহী তাদের এখনই প্রস্তুতি নেয়ার পরামর্শ দেন তিনি।

শ্রীলঙ্কাও দেখার মতো দেশ। বিভিন্ন স্টল থেকে দেশটি ভ্রমণের প্রস্তাব করা হচ্ছে। আছে বিভিন্ন মূল্যমানের প্যাকেজ অফার। স্ট্রেইট ওয়ে নামের একটি প্রতিষ্ঠান জুলাই ও সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কা ভ্রমণের প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজ মূল্য ৫৯, ৫০০ টাকা। অন্য স্টলগুলোতেও আছে শ্রীলঙ্কা ভ্রমণের অফার।

এসব দেশের বাইরে সারা বছরই থাইল্যান্ড সিঙ্গাপুর মালয়েশিয়া ইন্দোনেশিয়া ভ্রমণ করছেন বাংলাদেশের পর্যটকরা। কিছু বড় প্রতিষ্ঠান দেশগুলোতে সারা বছরই ট্যুর পরিচালনা করে। উদাহরণ হতে পারে এশিয়ান হলিডেজ। এ প্রতিষ্ঠানের প্যাকেজগুলোর মধ্যে অন্যতমÑ ব্যাঙ্কক পাতায়া, ব্যাংকক ফুকেট, ব্যাংকক কুয়ালালামপুর সিঙ্গাপুর, ব্যাংকক ম্যানিলা বালি কুয়ালালামপুর সিঙ্গাপুর। প্রায় একই রকম অফার দেয়া হচ্ছে হলিডে ক্লাব ও লেক্সাস হলিডেজের স্টল থেকে। ৬ থেকে ১২ মাসের কিস্তিতে দেশগুলো ভ্রমণের অফার দিচ্ছে লেক্সাস হলিডে। ট্যুর অপারেটরদের সঙ্গে কথা বলে জানা গেল, কম্বোডিয়া ভ্রমণের ব্যাপারেও এখন বেশ আগ্রহী পর্যটকরা। কম্বোডিয়ার স্টলও দেখা গেল মেলায়। সেখান থেকে দেশটি সম্পর্কে বিস্তারিত জানা যাচ্ছে।

তবে শুধু আশপাশের দেশগুলো নয়, বিশ্বের অধিকাংশ দেশ ঘুরে দেখানোর অফার দেয়া হচ্ছে মেলা থেকে। ক্লাসিক ট্যুরস এ্যান্ড ট্রাভেল নামের একটি প্রতিষ্ঠান তো পৃথিবী ভ্রমণের অফার দিচ্ছে। প্রতিষ্ঠানের সিইও বললেন, মাত্র ২৫ ট্যুরেই পৃথিবীর পুরোটা দেখে নেয়া সম্ভব! সেভাবেই প্যাকেজ সাজিয়েছেন তাঁরা। ভিসা প্রসেসিংসহ অন্যান্য সহযোগিতার আশ্বাসও দেয়া হচ্ছে মেলা থেকে। আছে দেশের অভ্যন্তরে ভ্রমণ, বিশেষ ছাড়ে হোটেল রিসোর্ট বুকিংয়ের সুযোগ।

মেলায় আসা ভ্রমণপিপাসুরা তাই তথ্য সংগ্রহে ব্যস্ত। অনেকেই বুকিং দিচ্ছিলেন। শুক্রবার সস্ত্রীক মেলায় এসেছিলেন আশেকুর রহমান। বললেন, নতুন বিয়ে। ব্যস্ততার কারণে কোথাও বেড়াতে যেতে পারিনি। ঈদে ছুটি পাব। তখন যাওয়ার পরিকল্পনা করেছি। কোথায় যাব ঠিক করতে পারছিলাম না। মেলা ঘুরে ব্যাঙ্ককে যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। ঈদে ইন্দোনেশিয়া যাচ্ছে একটি বেসরকারী প্রতিষ্ঠানের ১৭ কর্মকর্তা। দলের সদস্য আরমান জানালেন, আমরা কলিগরা মিলেই যাচ্ছি। এত মানুষের প্যাকেজ হয়? জানতে চাইলে তিনি বলেন, আরও বেশি মানুষ নিয়েও প্যাকেজ হচ্ছে। সব মিলিয়ে খুশি বলেই মনে হলো তাঁকে। হ্যাঁ, ভ্রমণপিপাসুদের খুশি করার জন্যই মেলা। তিন দিনব্যাপী মেলা আজ শনিবার শেষ হচ্ছে। সুতরাং, একবার ঢুঁ মারা বুদ্ধিমানের কাজ হবে বৈকি!

শীর্ষ সংবাদ:
সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         মিনিয়াপলিসে নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা         পাবনায় পৃথক হত্যাকাণ্ডে ৩ জনের মরদেহ উদ্ধার         এবার মাস্ক ব্যবহারের পরামর্শ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         যুক্তরাষ্ট্রে পুলিশের স্পেশাল টিম থেকে ৫৭ কর্মকর্তার পদত্যাগ         মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে ৫ বাংলাদেশি         বরিশালে করোনার উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব        
//--BID Records