শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেলিকম খাতে কর্পোরেট কর হার কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন বাজেটে টেলিকম খাতে কর্পোরেট কর হার কমছে। ব্যবসায়ী সংগঠনসহ সব মহল থেকে কর্পোরেট করের হার কমানোর দাবি উঠলেও কেবলমাত্র টেলিকম খাতেই কর্পোরেট কর হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আগামী ২০১৫Ñ১৬ অর্থবছরের খসড়া বাজেটে পুঁজিবাজারে তালিকা বহির্ভূত মোবাইল কোম্পানির কর্পোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে বলে নিশ্চিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র। তবে বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিষয়টি চূড়ান্ত হবে জানিয়েছে সূত্র।

এনবিআর সূত্র জানায়, ব্যবসায়ীদের দাবি ও অন্য সব দেশের তুলনায় বাংলাদেশে টেলিকম খাতে করের হার অনেক বেশি হওয়ায় অর্থমন্ত্রীর নির্দেশে আগামী বাজেটে এ হার পুনর্নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে খসড়া প্রস্তুত করে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কাছে দেয়া হবে।

মোবাইল কোম্পানির ক্ষেত্রে বর্তমানে করের হার পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৪০ শতাংশ। তালিকা বহির্ভূত কোম্পানির ক্ষেত্রে ৪৫ শতাংশ নির্ধারিত রয়েছে। আগামী বাজেটে এ হার তালিকা বহির্ভূত কোম্পানির জন্য ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে ৪২ দশমিক ৫ শতাংশ করা হচ্ছে। আর অপরিবর্তিত থাকছে তালিকাভুক্ত কোম্পানির কর হার।

এ প্রসঙ্গে এনবিআর এক কর্মকর্তা বলেন, সব খাতে কর্পোরেট কর কমানোর পরিকল্পনা থাকলেও রাজস্ব আহরণের বিশাল লক্ষ্যমাত্রা থাকায় এ বছর শুধু টেলিকম খাতে এ কর কমানো হবে। পর্যায়ক্রমে অন্যান্য খাতে এ করের হার কমবে।

টেলিকম খাতের করের হার কমানো প্রসঙ্গে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশে কর্পোরেট করের হার অনেক বেশি। টেলিকম খাতে এ হার সবচেয়ে বেশি। তাই টেলিকম খাতে কর্পোরেট কমানো জরুরী ছিল।

তিনি বলেন, বাংলাদেশে মোবাইল ফোন কোম্পানিগুলোকে সব মিলিয়ে ৫৬ শতাংশ কর দিতে হয়। আর চীনে এ করের হার ৩ শতাংশ। প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় এ হার ২৮ শতাংশ এবং পাকিস্তানে ২৪ শতাংশ।

এ বিষয়ে এ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটস বাংলাদেশের (এমটব) সাধারণ সম্পাদক টিআইএম নুরুল কবির বলেন, মোবাইল কোম্পানিগুলো থেকে এখন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর সিগারেটের সমান কর্পোরেট কর কাটা হয়। অথচ মোবাইল মানুষের নিত্য প্রয়োজনীয় বস্তু। এর ওপর কর্পোরেট কর সাধারণ কোম্পানির ন্যায় করা দরকার।

তিনি বলেন, মোবাইল কোম্পানিগুলো সাধারণ গ্রাহকদের কাছে একটি সিম ১৫০ থেকে ২০০ টাকা বিক্রি করলে এনবিআরকে ৩০০ টাকা সিম ট্যাক্স দিতে হয়। কর্পোরেট কর কমানোর পাশাপাশি সিম ট্যাক্স কমানো না হলে কাক্সিক্ষত মুনাফা অর্জন সম্ভব হবে না মোবাইল অপারেটরদের।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক