রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাসন সমস্যা নিরসনে ভূমির সর্বোচ্চ ব্যবহার জরুরী

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর আবাসন সমস্যা নিরসনে উপযোগী ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা জরুরী। মাটির গুণাগুণ, ভবন নির্মাণে ব্যবহৃত সামগ্রীর মানসহ সর্বোপরি ইমারত বিধিমালা অনুসরণ করে ভবন নির্মাণ করলে তা টেকসই হয়। ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির আশঙ্কাও কম থাকে।

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট রিয়েল এস্টেট কোম্পানিকে ব্যবসায়ের নৈতিকতার স্বার্থেই যাবতীয় নীতিমালা অনুসরণ করা উচিত। শনিবার রাজধানীর পান্থপথে আবাসন প্রতিষ্ঠান ইউনিয়ন ডেভেলপমেন্ট এ্যান্ড টেকনোলজিস লিমিটেডের ১২ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। দুপুরে প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের নিচে পায়রা উড়িয়ে যুগপূর্তি অনুষ্ঠানের সূচনা করেন সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। এ সময় প্রতিষ্ঠানের চেয়ারম্যান আবদুল হাই, পরিচালক মো. জাহিদ হোসেন, ব্যবস্থাপনা পরিচালক শেখ আবুল হাসানসহ প্রতিষ্ঠানের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাণ-বিসিএসআইআর চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টের (ডিআরআইসিএম) সঙ্গে প্রাণ আরএফএল গ্রুপের গবেষণা সেবা চুক্তি স্বাক্ষর হয়। বিসিএসআইআর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্র স্বাক্ষর করেন পরিষদ সচিব খলিলুর রহমান এবং প্রাণ আরএফএল গ্রুপের পক্ষে এসএম মারুফ কবির, চিপ কোয়ালিটি কন্টোল। চুক্তিপত্রটি হস্তান্তর ও গ্রহণ করেন পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান মোঃ আলেফ উদ্দিন এবং পরিচালক প্রাণ গ্রুপ ইলিয়াস মৃধা।

চুক্তি স্বাক্ষর ও হস্তান্তর অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আলেফ উদ্দিন বলেন, বিসিএসআইআর আন্তর্জাতিক মানের গবেষণা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান থেকে প্রাণ গ্রুপকে সকল ধরনের গবেষণা সহযোগিতা করা সম্ভব।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর