রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চেক জমা দেয়ার সঙ্গে সঙ্গে টাকা না দিলে ব্যবস্থা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চেক জমা দেয়ার কয়েক সেকেন্ডের মধ্যে টাকা না দিলে গ্রাহকদের কেন্দ্রীয় ব্যাংকে অভিযোগ করতে বলেছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এজন্য ব্যাংকগুলোর প্রতিটি শাখায় অভিযোগকেন্দ্র খোলার নির্দেশ দিয়েছেন তিনি।

গত শুক্রবার সন্ধ্যায় সিলেট চেম্বার বিল্ডিংয়ে সিলেট চেম্বার অব কমার্স আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। ড. আতিউর রহমান বলেন, গ্রাহকদের সেবা দেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলো অনিয়ম করলে সুনির্দিষ্টভাবে ১৬২৩৬ অভিযোগ নম্বরে ফোন করে জানিয়ে দেবেন।

এ সময় পাবলিক ব্যাংকগুলোকে স্মার্ট ব্যাংক হতে পরামর্শ দেন তিনি। এজন্য ব্যাংকগুলোকে ২০১৬ সাল পর্যন্ত সময় দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রত্যেক ব্যাংককে টুল ব্যাংকিংয়ে আসতে হবে। পিছিয়ে থাকলে ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে তিনি বলেন, লভ্যাংশ বাজারভিত্তিক। এখানে কেন্দ্রীয় ব্যাংকের কিছুই করার নেই। এরপরও রাজনৈতিক অস্থিরতার কারণে কোন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হলে, ব্যাংক চাইলে ওই ব্যবসায়ীকে সহযোগিতা করতে পারে। এক্ষেত্রে গ্রাহক ও ব্যাংকের সমন্বয়ে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে পারেন ভুক্তভোগী গ্রাহক।

এ সময় ব্যাংকিং খাতে সিলেটের ব্যবসায়ীদের সমস্যার দ্রুত সমাধান ও ব্যাংকগুলোর সমস্যা চিহ্নিত করে সমাধান করার জন্য উদ্যোগী হতে বলেন কেন্দ্রীয় ব্যাংক গবর্নর।

ব্যাংকগুলোর উদ্দেশে ড. আতিউর রহমান বলেন, এখন আগের সময় নেই যে, গ্রাহকরা এসে লাইনে দাঁড়িয়ে থাকবেন, সকালে চেক দিলে বিকেলে টাকা দেবেন। এখন চেক দেয়া মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে গ্রাহককে টাকা প্রদান করতে হবে।

ব্যাংকগুলোতে সুদের হার কমানোর ব্যাপারে তিনি বলেন, প্রতিটি ব্যাংক তার বোর্ডে লভ্যাংশের পার্সেন্টেজ নির্ধারণ করে থাকে।

সিলেট চেম্বারের সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের মহাব্যবস্থাপক মোবারক হোসেন, পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমএ হালিম চৌধুরী, সিলেট চেম্বারের পরিচালক মামুন কিবরিয়া সুমন, লায়েছ আহমদ, সাবেক চেম্বার সভাপতি এমএ মোমিন, ইউমেনস চেম্বার সভাপতি স্বর্ণলতা রায়, চেম্বার পরিচালক নুরুল ইসলাম, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবেক প্রেসিডেন্ট ফখরুদ্দিন আলী আহমদ, চেম্বার কনভেনার জিয়াউল হক প্রমুখ।

শীর্ষ সংবাদ:
করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         ভারতে রফতানি বাণিজ্য শুরু         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল        
//--BID Records