বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় বাজেটে বিবেচনার জন্য চিটাগাং চেম্বারের ১৪৩ প্রস্তাব

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আসন্ন জাতীয় বাজেটে বিবেচনার জন্য শুল্ক, ভ্যাট ও আয়কর সংক্রান্ত ১৪৩টি প্রস্তাব পেশ করেছে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। বৃহস্পতিবার চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সঙ্গে প্রাক বাজেট মতবিনিময় সভায় ব্যবসায়ীদের পক্ষ থেকে এই প্রস্তাবনা উপস্থাপন করা হয়। একই সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগও তুলে ধরেন। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগ প্রসঙ্গে কর বিভাগের অডিট কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনার ঘোষণা দেন।

তিনি বলেন, কোন আয়কর কর্মকর্তা সাধারণ মানুষকে হয়রানি করছে কিনা তাও পর্যবেক্ষণ করা হবে। আয়কর কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনা হবে। এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান। বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকার ব্যবসায়ীদের দাবির প্রতি অত্যন্ত আন্তরিক। একই সঙ্গে তিনি দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ী মহলকেও আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, পারভেজ ইকবাল ও এনায়েত হোসেন এবং চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ এবং পরিচালকবৃন্দ। এ সময় চট্টগ্রামে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় চট্টগ্রামের ব্যবসায়ীরা তুলে ধরেন নানা প্রতিকূলতা ও অভিযোগ প্রসঙ্গে। এনবিআর চেয়ারম্যান ও কর্মকর্তারা অভিযোগসমূহ গুরুত্বসহকারে গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তার বক্তব্যে মোট ১৪৩টি প্রস্তাব তুলে ধরেন। এর মধ্যে ৮১টি শুল্ক সংক্রান্ত, ২০টি ভ্যাট সংক্রান্ত এবং ৪২টি আয়কর সংক্রান্ত প্রস্তাব।

শীর্ষ সংবাদ:
কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান        
//--BID Records