সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় বাজেটে বিবেচনার জন্য চিটাগাং চেম্বারের ১৪৩ প্রস্তাব

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আসন্ন জাতীয় বাজেটে বিবেচনার জন্য শুল্ক, ভ্যাট ও আয়কর সংক্রান্ত ১৪৩টি প্রস্তাব পেশ করেছে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। বৃহস্পতিবার চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সঙ্গে প্রাক বাজেট মতবিনিময় সভায় ব্যবসায়ীদের পক্ষ থেকে এই প্রস্তাবনা উপস্থাপন করা হয়। একই সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগও তুলে ধরেন। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগ প্রসঙ্গে কর বিভাগের অডিট কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনার ঘোষণা দেন।

তিনি বলেন, কোন আয়কর কর্মকর্তা সাধারণ মানুষকে হয়রানি করছে কিনা তাও পর্যবেক্ষণ করা হবে। আয়কর কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনা হবে। এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান। বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকার ব্যবসায়ীদের দাবির প্রতি অত্যন্ত আন্তরিক। একই সঙ্গে তিনি দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ী মহলকেও আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, পারভেজ ইকবাল ও এনায়েত হোসেন এবং চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ এবং পরিচালকবৃন্দ। এ সময় চট্টগ্রামে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় চট্টগ্রামের ব্যবসায়ীরা তুলে ধরেন নানা প্রতিকূলতা ও অভিযোগ প্রসঙ্গে। এনবিআর চেয়ারম্যান ও কর্মকর্তারা অভিযোগসমূহ গুরুত্বসহকারে গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তার বক্তব্যে মোট ১৪৩টি প্রস্তাব তুলে ধরেন। এর মধ্যে ৮১টি শুল্ক সংক্রান্ত, ২০টি ভ্যাট সংক্রান্ত এবং ৪২টি আয়কর সংক্রান্ত প্রস্তাব।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ ভারতে টানা পাঁচ দিন ধরে দৈনিক শনাক্ত ৩ লাখের বেশি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         নববধূর লাশ উদ্ধার ॥ স্বামী গ্রেফতার         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         গৈৗরিপুর-কচুয়া-হাজীগঞ্জ সড়কের বেহাল দশা ॥সীমাহীন দুর্ভোগ         চাটমোহরে ছিনতাইকারীর কবলে পড়ে বৃদ্ধার মৃত্যু         ফের জেঁকে বসবে শীত         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৯ যুদ্ধবিমান         আবারও ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব         ঊনসত্তরের গণঅভ্যুত্থান আজও অনুপ্রাণিত করে         চাঁপাইনবাবগঞ্জে ট্রেন-ভটভটি সংঘর্ষ ॥ নিহত ৩         রামপুরায় পাওয়ার হাউসে আগুন