শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে ‘হাঁপানি রোগী’ ৮৫ লাখেরও বেশি

অনলাইন ডেস্ক॥ নানাবিধ দূষণ ও সচেতনতার অভাবে বাংলাদেশে এ্যজমা বা হাঁপানি রোগের প্রকোপ বাড়ছে। বাংলাদেশ এ্যজমা এসোসিয়েশনের তথ্য অনুযায়ী দেশটিতে বর্তমানে ৮৫ লাখের বেশি মানুষ এ্যজমায় আক্রান্ত।

মঙ্গলবার বিবিসি বাংলার এক খবরে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ এ্যজমা এসোসিয়েশনের সহ সভাপতি ড. বিশ্বাস আকতার হোসেন জানান, জিনগত কারণের সাথে বায়ু দূষণ, এ্যলার্জেন, ঋতু, আবহাওয়া ও তাপমাত্রার পরিবর্তন, কিছু ঔষধ, শ্বাসনালীর সংক্রমণ ইত্যাদি এই রোগের প্রকোপ বাড়িয়ে দিচ্ছে।

যেসব শিশুদের দু বছরের নিচে শ্বাসনালীর সংক্রমণ হয় তাদের এই সমস্যা বেশি হতে পারে।

তিনি জানিয়েছেন জাতিয় পর্যায়ে হাঁপানির উপর করা এক জরীপে শহর বা গ্রামে এর সংখ্যায় তেমন কোন হেরফের দেখা যায়নি তবে কারণ ভিন্ন দেখা গেছে।

যেমন শহরে বায়ু দূষণ একটি বড় কারণ অন্যদিকে গ্রামে পশুপাখির সংস্পর্শে আসার হার বেশি অথবা কৃষিকাজে কীটনাশক বা অন্যান্য রাসায়নিক পদার্থের ব্যবহার বেশি।

এগুলো গ্রামে হাঁপানির প্রকোপ বাড়ানোর কারণ হিসেবে কাজ করে।

এসব থেকে দুরে থাকা কঠিন হলেও মুখে মাস্ক ব্যবহার কিছুটা সহায়তা করবে বলে জানান ড. হোসেন ।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের