বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উড়োজাহাজে ভার্চুয়াল রিয়ালিটি

আইটি ডট কম ডেস্ক ॥ প্রথম-শ্রেণীর যাত্রীদের জন্য ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেটের মাধ্যমে কনটেন্ট দেখানোর সেবা চালুর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার পরিবহন সংস্থা কোয়ান্টাস এয়ারওয়েজ লিমিটেড। যাত্রীদের জন্য কোন এয়ারলাইনের ভিআর সেবার এটাই প্রথম ঘটনা।

বিবিসি জানিয়েছে, প্রথম-শ্রেণির যাত্রীদের ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি সেবা দিতে দক্ষিণ কোরিয়ার ইলেক্ট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের সঙ্গে জোট বেঁধেছে কোয়ান্টাস। তবে ভিআর হেডসেটগুলোর যথেষ্ট পরিমাণে কনটেন্ট পাওয়া যাবে কিনা, যাত্রীদের ওপর প্রভাব কেমন পড়বে, এই বিষয়গুলো নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে কোয়ান্টাসের বক্তব্যÑ ‘ব্যবহারকারী এ৩৮০ উড়োজাহাজের অবতরণ বা লস এ্যাঞ্জেলেসের প্রথম শ্রেণীর লাউঞ্জের অভিজ্ঞতা, যেটাই পেতে চান না কেন, এই প্রযুক্তি আমাদের ক্রেতা-ভোক্তাদের সঙ্গে যুক্ত হওয়ার নতুন রাস্তা তৈরি করে দেবে।’

তবে এই প্রকল্প কোয়ান্টাস যাত্রীদের জন্য কতটা নিরাপদ হবে, সেই প্রশ্ন তুলেছেন সিসিএস ইনসাইটের গবেষণা পরিচালক বেন উড। ভিআর হেডসেট পরা অবস্থায় ব্যবহারকারী পারিপার্শিক অবস্থা থেকে একেবারেই বিচ্ছিন্ন হয়ে যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

এছাড়াও এই সেবা কার্যকর করার জন্য প্রয়োজনীয় কনটেন্টের চাহিদা মেটাতে কোয়ান্টাসের বেগ পেতে হবে বলেও জানিয়েছেন উড।

বিবিসি জানিয়েছে, নতুন এই ভিআর সেবা নিয়ে তিন মাস পরীক্ষা চালাবে কোয়ান্টাস। অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলেসগামী নির্দিষ্ট কিছু ফ্লাইটে প্রথম-শ্রেণীর যাত্রীরা এই সেবা পাবেন।

শীর্ষ সংবাদ:
আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি